Advertisement
০১ মে ২০২৪
Mumbai Trans Harbour Link

দেড় ঘণ্টার পথ কমে হবে ২০ মিনিটের! একটু পরেই দেশের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করবেন মোদী

প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত, প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ (সংযোগকারী সড়ক-সহ) এই সমুদ্রসেতু ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ (এমটিএইচএল) প্রকল্পের অংশ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৩:২৯
Share: Save:

২১ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে মাত্র ২০ মিনিট! দক্ষিণ মুম্বই থেকে নবি মুম্বই পর্যন্ত যোগাযোগ ব্যবস্থাকে আরও মসৃণ এবং দ্রুতগামী করে তোলার উদ্দেশ্যে নির্মিত ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ শুক্রবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির হাতে তুলে দেবেন।

প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত, প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ (সংযোগকারী সড়ক-সহ) এই সমুদ্রসেতু ‘ভারতের দীর্ঘতম’। নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় ১ লক্ষ ৭৮ হাজার টন ইস্পাত। এই ‘অটল সেতু’ মহারাষ্ট্রের মুকুটে নতুন পালক বলে দাবি, সে রাজ্যের বিজেপি জোটের সরকারের। ছ’লেনের এই সেতু চালু হলে গাড়িতে প্রায় দেড় ঘণ্টার যাত্রাপথ কমে ২০ মিনিটে দাঁড়াবে।

শুক্রবার মহারাষ্ট্র সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। দুপুরে ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ (এমটিএইচএল)-এর উদ্বোধন করবেন তিনি। ২১.৮ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি টাকা। এর মধ্যে ১৬.৫ কিলোমিটার পথ সমুদ্রের উপর দিয়ে যেতে হবে। এই সেতু নবি মুম্বই এবং মুম্বইয়ের আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের। পাশাপাশি, জওহরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহণে সুবিধা মিলবে। মুম্বই থেকে পুণে, গোয়া এবং কর্নাটক যাত্রারও সময় কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE