×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

করোনার দ্বিতীয় তরঙ্গে মৃত্যুহার একই, বাড়ছে আক্রান্তদের শ্বাসকষ্টের সমস্যা: আইসিএমআর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ এপ্রিল ২০২১ ১৪:৫৬


ফাইল চিত্র।

করোনার দ্বিতীয় তরঙ্গের প্রভাবে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে দেশে। আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। প্রথম তরঙ্গের সঙ্গে দ্বিতীয় তরঙ্গের তফাৎ কী রকম, সে সম্পর্কে জানালেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব।

ভার্গব জানিয়েছেন, দ্বিতীয় তরঙ্গে যে সব রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাঁদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বেশি দেখা যাচ্ছে। যদিও প্রথম তরঙ্গের সঙ্গে দ্বিতীয় তরঙ্গের মৃত্যুহারে বিশেষ কোনও তফাৎ নেই বলেই জানিয়েছেন তিনি।

‘কোভিড-১৯ ন্যাশনাল ক্লিনিক্যাল রেজিস্ট্রি’ থেকে হাসপাতালে ভর্তি রোগীদের তথ্য বিশ্লেষণ করেছে আইসিএমআর। তাতে দেখা গিয়েছে, ২০ থেকে ৪০ বছর বয়সিদের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা কম। প্রথম তরঙ্গের সময় এই বয়স সীমার মধ্যে ২৫.৫ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। দ্বিতীয় তরঙ্গের ক্ষেত্রে সেটা ২৩.৭ শতাংশ। দ্বিতীয় তরঙ্গের ক্ষেত্রে হাসপাতালে ভর্তি রোগীদের ৭০ শতাংশ ৪০ বছর বা তার বেশি বয়সি।

Advertisement

ভার্গব বলেন, ‘‘আমরা হাসপাতালে ভর্তি ১০ হাজার রোগীর তথ্য নিয়ে কাজ করেছি। তাতে দেখা গিয়েছে, করোনার দ্বিতীয় তরঙ্গে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বেশি দেখা যাচ্ছে। ফলে অক্সিজেনের চাহিদা বাড়ছে। কিন্তু মৃত্যুহারে বিশেষ কোনও তফাৎ নেই। অর্থাৎ করোনার প্রথম ও দ্বিতীয় তরঙ্গের মধ্যে মৃত্যুহার প্রায় একই রয়েছে।’’

Advertisement