Advertisement
২৬ এপ্রিল ২০২৪
isis

ISIS: নূপুর-মন্তব্যের জেরে খুনের বরাত আইএসের

ধৃত জঙ্গির ভিডিয়ো প্রকাশ করেছে রুশ গোয়েন্দা সংস্থা এফএসবি। তারা জানিয়েছে, ওই জঙ্গি আদতে মধ্য এশিয়ার একটি দেশের বাসিন্দা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মস্কো ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৭:৪০
Share: Save:

পয়গম্বর সম্পর্কে সাসপেন্ড হওয়া বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে ভারতে হামলা চালানোর হুমকি দিয়েছিল আইএস ও আল কায়দা। এ বার রাশিয়ায় ধৃত এক আইএস জঙ্গি দাবি করল, পয়গম্বরের অপমানের বদলা নিতে তাকে ভারতের শাসক গোষ্ঠীর এক প্রতিনিধি বা নেতাকে খুন করার বরাত দেওয়া হয়েছিল। বিষয়টি নিয়ে এখনও মুখ খোলেনি ভারত সরকার।

আজ ধৃত জঙ্গির ভিডিয়ো প্রকাশ করেছে রুশ গোয়েন্দা সংস্থা এফএসবি। তারা জানিয়েছে, ওই জঙ্গি আদতে মধ্য এশিয়ার একটি দেশের বাসিন্দা। ভিডিয়োয় ওই জঙ্গিকে বলতে শোনা যাচ্ছে, ‘‘আমার নাম আজ়ামভ মাশাহন্ট। জন্মসাল ১৯৯২। ২০২২ সালের এপ্রিলে আমি আইএসের সদস্য হই। ভারতের শাসক গোষ্ঠীর এক প্রতিনিধিকে খুন করার জন্য আমাকে তুরস্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল।’’ আজ়ামভের দাবি, চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সে তুরস্কে ছিল। সেখানেই তাকে আইএসে নিয়োগ করে ওই সংগঠনের এক নেতা। প্রথমে টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখত সে। পরে ইস্তানবুলে আইএস নেতাদের সঙ্গে কয়েক বার গোপন বৈঠকও করে।

ভিডিয়োতে আজ়ামভকে বলতে শোনা যাচ্ছে, ‘‘আমাকে বলা হয়েছিল পয়গম্বরের অপমানের বদলা নিতে ভারতের শাসক শ্রেণির প্রতিনিধির উপরে আত্মঘাতী হামলা চালাতে হবে।’’ ওই জঙ্গির দাবি, আইএসের নির্দেশে সে প্রথমে রাশিয়া আসে। এর পরে ভারতে যাওয়ার কথা ছিল তার। পরিকল্পনা অনুযায়ী, সেখানে সংগঠনের অন্য সদস্যেরা তার সঙ্গে দেখা করে আত্মঘাতী হামলার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করত।

রুশ গোয়েন্দা সংস্থার তরফে জানানো হয়েছে, ওই জঙ্গি আইএসের শীর্ষ নেতা বা ‘আমির’-এর নামে আনুগত্যের শপথ নিয়েছিল। তার পরে তাকে প্রয়োজনীয় নথিপত্র তৈরি করে রাশিয়ায় পাঠানো হয়। ভারতে বড় মাপের জঙ্গি হামলা চালানোই ছিল উদ্দেশ্য।’’ তবে রুশ গোয়েন্দারা কী ভাবে আজ়ামভকে পাকড়াও করলেন তা এখনও স্পষ্ট নয়।

নূপুর শর্মার মন্তব্যের প্রেক্ষিতে জুন মাসে আইএস খোরাসান প্রদেশ সংগঠনের মুখপত্রে হুমকি দেওয়া হয়, ওই মন্তব্যের জন্য ভারতকে নিশানা করবে আইএস। সংবাদমাধ্যম ‘খোরাসান ডায়েরি’ টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করে। তারা জানিয়েছে, ওই ভিডিয়োয় রয়েছে নূপুর শর্মার বিতর্কিত মন্তব্য ও ভারতে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের বাড়ি বুলডোজ়ার দিয়ে গুঁড়িয়ে দেওয়ার চিত্র। সেইসঙ্গে রয়েছে ভারতীয় আত্মঘাতী আইএস জঙ্গিদের ভিডিয়ো। তারা যেখানে সম্ভব ভারতের বিরুদ্ধে হামলা চালানোর কথা বলছে। ‘খোরাসান ডায়েরি’র বক্তব্য, ভারতের সঙ্গে কূটনৈতিক স্তরে আলোচনা করার জন্য তালিবানেরও কড়া সমালোচনা করেছে আইএস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isis Nupur Sharma Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE