Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Hizbul Mujahideen

৩৩ বছর পর গ্রেফতার কাশ্মীরের ‘আওয়ামি’ নেতা মিরওয়াইজ ফারুক খুনে অভিযুক্ত হিজবুল জঙ্গি

জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি মঙ্গলবার বলেন, ‘‘ফারুকের খুনে অভিযুক্ত আবদুল্লা বাঙ্গরু এবং আব্দুল রেহমান শিগন নামে দুই হিজবুল জঙ্গি পুলিশের সঙ্গে সংঘর্ষে আগেই নিহত হয়েছেন।’’

Jammu and Kashmir police arrested two Hizbul Mujahideen terrorists accused in the Mirwaiz Farooq assasination case

নিহত মহম্মদ ফারুক শাহ ওরফে মিরওয়াইজ মৌলবী মহম্মদ ফারুক। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ২০:১৭
Share: Save:

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা মহম্মদ ফারুক শাহ ওরফে মিরওয়াইজ মৌলবী মহম্মদ ফারুকের খুনে অভিযুক্ত ২ হিজবুল মুজাহিদিন জঙ্গিকে মঙ্গলবার গ্রেফতার করল পুলিশ! ঘটনার ৩৩ বছর পরে!

১৯৯০ সালের ২১ মে শ্রীনগরের নাগিন এলাকায় ফারুকের বাড়িতে তাঁকে গুলি করেন ২ জঙ্গি জাভেদ বাট ওরফে আজমত খান এবং জহুর বাট ওরফে বিলাল। জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি আরআর সোয়াঁই মঙ্গলবার বলেন, ‘‘ফারুকের খুনে অভিযুক্ত আবদুল্লা বাঙ্গরু এবং আব্দুল রেহমান শিগন নামে দুই হিজবুল জঙ্গি পুলিশের সঙ্গে সংঘর্ষে আগেই নিহত হয়েছেন। আর এক অভিযুক্ত আয়ুর ধার আগেই ধরা পড়েছিলেন। ২০১০ সালে জম্মু ও কাশ্মীর টাডা আদালতে তাঁর যাবজ্জীবন জেলের সাজা হয়।’’

জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজির দাবি, ফারুকের ঘরে ঢুকে বিলালই প্রথম গুলি চালিয়েছিলেন। তিনি বলেন, ‘‘গত ৩ দশকেরও বেশি সময় ধরে আমরা ওই ২জনকে খুঁজছিলাম। অবশেষে ধৃতদের বিচারের মুখোমুখি হতে হবে। তাঁদের তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হচ্ছে।’’ প্রসঙ্গত, বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘অল জম্মু অ্যান্ড কাশ্মীর আওয়ামি অ্যাকশন কমিটি’র নেতা নিহত ফারুকের ছেলে মিরওয়াইজ ওমর ফারুক বর্তমানে হুরিয়ত কনফারেন্সের মধ্যপন্থী গোষ্ঠীর নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE