Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

COVID-19 Vaccine: ভারতে একদিনেই ছাড়পত্র পেল জনসন, একটি টিকাতেই করোনা জব্দ হওয়ার দাবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ অগস্ট ২০২১ ১৪:৫০
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

করোনা প্রতিরোধে এ বার জনসন অ্যান্ড জনসনের টিকা ছাড়পত্র পেল ভারতে। আমেরিকার সংস্থাটির দাবি, তাদের তৈরি একটি টিকাই মারণ ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়া নিয়ে যখন সতর্ক করছেন বিশেষজ্ঞরা, সেই সময় জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসনের টিকাকে ছাড়পত্র দেওয়া হল।

শনিবার নেটমাধ্যমে জনসনের টিকাকে ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। টুইটারে তিনি লেখেন, ‘ভারতের ঝুলিতে টিকা বাড়ছে। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসনকে ছাড়পত্র দেওয়া হল, যাদের একটি টিকাই কোভিডের বিরুদ্ধে কার্যকরী। বর্তমানে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ভারতের হাতে ৫টি টিকা রয়েছে। এতে কোভিডের বিরুদ্ধে লড়াই আরও দৃঢ় হবে।’

Advertisement

উল্লেখ্য জরুরি ভিত্তিতে তাদের তৈরি টিকা যাতে ব্যবহার করা হয়, তার জন্য আবেদন জানানোর এক দিন পরই ছাড়পত্র পেয়ে গেল জনসন। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, হায়দরাবাদের বায়োলজিক্যাল ই-লিমিটেড-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে টিকা উৎপাদন করবে আমেরিকার সংস্থাটি। ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণের ক্ষেত্রে তাদের তৈরি টিকা ব্যবহার করা হবে।

কোভিড প্রতিরোধে এই নিয়ে পাঁচটি টিকা এল ভারতের হাতে—সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুটনিক-ভি, আমেরিকার মডার্না এবং জনসন। সার্বিক টিকাকরণের লক্ষ্যে এখনও পর্যন্ত ৫০ কোটি টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন

Advertisement