Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Covovax

Covovax Trial: শিশুদের শরীরে কোভোভ্যাক্সের ট্রায়ালে নিষেধাজ্ঞা কেন্দ্রের, বড় ধাক্কা খেল সিরাম

কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, এখনও কোনও দেশ এই টিকাকে মান্যতা দেয়নি। তাই এই মুহূর্তে ট্রায়ালের অনুমতি দিচ্ছে না তারা।

ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্র

ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্র ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ০৮:৫২
Share: Save:

বড় ধাক্কা খেল সিরাম ইনস্টিটিউট। দুই থেকে ১৭ বছর বয়সিদের উপর সংস্থার কোভোভ্যাক্স টিকার ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি।

সোমবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর কাছে সিরাম অনুমতি চেয়েছিল যাতে দুই থেকে ১১ বছর বয়সি ৪৬০ জন ও ১২ থেকে ১৭ বছর বয়সি ৪৬০ জনের উপর কোভোভ্যাক্সের ট্রায়াল করা যায়। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, সেই অনুমতি দিতে অস্বীকার করেছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি। তারা জানিয়েছে, এখনও কোনও দেশ এই টিকাকে মান্যতা দেয়নি। সিরামকে নির্দেশ দেওয়া হয়েছে, আগে ১৮ ঊর্ধ্বদের শরীরে এই টিকার ট্রায়ালের প্রভাব বিস্তারিত ভাবে জানাতে হবে। তার পরেই কোনও সিদ্ধান্ত নেবে তারা।

যদি কোভোভ্যাক্সকে অনুমতি দেওয়া হয় তা হলে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও জাইডাস ক্যাডিলার জাইকভ ডি-র পরে তৃতীয় টিকা হিসাবে শিশুদের শরীরে তার ট্রায়াল হওয়ার কথা।

সমস্যায় পড়েছে সিরাম ইনস্টিটিউট

সমস্যায় পড়েছে সিরাম ইনস্টিটিউট

আমেরিকার সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে মিলে কোভোভ্যাক্স তৈরি করেছে সিরাম। মার্চ মাসে সিরাম-এর চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) আদার পুনাওয়ালা জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসে প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকার ব্যবহার শুরু হয়ে যাবে। তার পরেই শিশুদের শরীরে এই টিকার ট্রায়ালের অনুমতি চায় সিরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serum Institute of India Covovax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE