Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rahul Gandhi in US

‘কেবল অঙ্কটা কষে দেখুন’! ২০২৪-এ বিরোধী জোট ‘চমকপ্রদ ফল’ করবে বলে আমেরিকায় দাবি রাহুলের

বৃহস্পতিবার রাহুল ওয়াশিংটনের প্রেস ক্লাবে সে দেশের সাংবাদিকদের সঙ্গে দেখা করেন। সেখানেই তিনি বলেন, “বিরোধী দলগুলি ঐক্যবদ্ধ হচ্ছে। আমরা সব বিরোধী দলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।”

Just do the math, Rahul Gandhi in US predicts opposition win in 2024

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৮:২৭
Share: Save:

বিরোধী জোট নিয়ে ইতিবাচক বার্তা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দাবি করলেন আসন্ন লোকসভা নির্বাচনে বিরোধীদের ‘চমকপ্রদ ফল’ হবে। তাঁর দল কংগ্রেসের ভাল ফল করার বিষয়ে রাহুলের গলায় যেমন আশার কথা শোনা গিয়েছে, তেমনই ঐক্যবদ্ধ বিরোধীরা বিজেপিকে হারাবে বলেও দাবি করেন এই কংগ্রেস নেতা।

বৃহস্পতিবার রাহুল ওয়াশিংটনের প্রেস ক্লাবে সে দেশের সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানেই তিনি বলেন, “বিরোধী দলগুলি ঐক্যবদ্ধ হচ্ছে। আমরা সব বিরোধী দলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।” তবে আঞ্চলিক রাজনীতির বাধ্যবাধকতায় যে বহু দলের সঙ্গে কংগ্রেসের ‘বিরোধ’ রয়েছে, সে প্রসঙ্গ উল্লেখ করে রাহুল বলেন, “উভয় পক্ষেরই কিছুটা স্বার্থত্যাগ করা প্রয়োজন।” তবে একই সঙ্গে তিনি বলেন, “আমি আশাবাদী যে, এটা (বিরোধী জোট) হবে।” সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, “অঙ্কটা কষেই দেখুন। বিরোধীরা একজোট হয়ে বিজেপিকে হারাবে।” কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে দেশের সব প্রতিষ্ঠানকে দখল করারও অভিযোগ তোলেন রাহুল।

কংগ্রেসের তরফে বিরোধী জোট গঠন নিয়ে উদ্যোগী হতে আগেও দেখা গিয়েছে। আবার মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো বেশ কিছু নেতানেত্রী বিজেপির বিরুদ্ধে ‘একের পর এক’ ফর্মুলায় লড়াইয়ের ডাক দিয়েছেন। সে ক্ষেত্রে যে সব রাজ্যে যেখানে বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের তুলনায় আঞ্চলিক দলগুলি শক্তিশালী, সেখানে বিজেপির বিরুদ্ধে ভোটের লড়াইয়ে কংগ্রেস সমর্থন জানাবে আঞ্চলিক দলগুলিকেই। এখনও এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্তের কথা জানায়নি কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। তবে জো বাইডেনের দেশে রাহুলের বিরোধী জোট নিয়ে বার্তার মধ্যে কংগ্রেসের ‘সদিচ্ছা’র প্রতিফলন দেখছে কেউ কেউ। বিজেপি অবশ্য রাহুলকে কটাক্ষ করে বলেছে, “কেন রাহুলকে দেশের কোনও সংস্থা ডাকে না, কেন উনি কেবল বিদেশ থেকেই আমন্ত্রণ পান, এই বিষয়টি ভেবে দেখার জন্য আমরা দেশবাসীকে অনুরোধ করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE