Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

বাইক ছোঁয়ার ‘অপরাধে’ অর্ধনগ্ন করে দলিতকে পেটালো উন্মত্ত জনতা

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ২০ জুলাই ২০২০ ১২:২২
উচ্চবর্ণ ব্যক্তির বাইক ছুঁয়ে ফেলায় পেটানো হচ্ছে দলিতকে। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

উচ্চবর্ণ ব্যক্তির বাইক ছুঁয়ে ফেলায় পেটানো হচ্ছে দলিতকে। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

উন্মত্ত জনতা লাঠি, জুতো দিয়ে মারছে মাটিতে লুটিয়ে পড়া এক ব্যক্তিকে। তাঁর প্যান্টও খুলে দেওয়া হয়েছে। তাঁকে ধরে রয়েছে কয়েক জন আর বাকিরা মারছে। মার খাওয়া ওই ব্যক্তি এক জন দলিত। তাঁর ‘অপরাধ’ উচ্চবর্ণের এক ব্যক্তির বাইক ছুঁয়ে ফেলেছেন। তাতে না কি দূষিত হয়েছে বাইক! সে জন্যই তাঁকে এ ভাবে মারছে দূরত্ব বিধি লাটে তোলা উন্মত্ত জনতা।

শনিবার এই ঘটনা ঘটেছে বেঙ্গালুরু থেকে ৫৩০ কিলোমিটার দূরে, কর্নাটকের বিজয়পুর জেলায়। সেই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই এই বিদ্বেষের বিরুদ্ধে সরব নেটাগরিকরা। অত্যাচারিত ওই দলিত ব্যক্তির অভিযোগের ভিত্তিতে মামলাও দায়ের করেছে পুলিশ।

সেখানকার পুলিশ অফিসার অনুপম আগরওয়াল বলেছেন, ‘‘মিনাজি গ্রামে এক দলিত ব্যক্তিকে নিগ্রহের জন্য নৃশংসতার মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ, এক উচ্চবর্ণের ব্যক্তির বাইক ভুলবশত ছুঁয়ে ফেলেছিলেন তিনি। তার পর এক দল ব্যক্তি তাঁকে নিগ্রহ করে।’’ পুলিশে করা অভিযোগে ১৩ জন ব্যক্তির নাম উল্লেখ রয়েছে বলেও জানিয়েছেন ওই অফিসার। তাঁদের বিরুদ্ধে এসসি/এসটি আইন ও ভারতীয় দণ্ডবিধির বেশ কয়েকটি ধারায় মামলা দায়ের করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য কয়েক জন অভিযুক্তকে আটক করা হয়েছে বলেও জানানো হয়েছে পুলিশের তরফে।

Advertisement

আরও পড়ুন: করোনা রোগীর বাড়িতে চুরি করতে এসে মাংস-ভাত রেঁধে খেল চোর!

এই ঘটনার বেশ কয়েকটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। সেখানে দেখা যাচ্ছে, ওই দলিত ব্যক্তিকে ঘিরে গাদাগাদি করে দাঁড়িয়ে রয়েছে এক দল লোক। কয়েক জন মিলে তাঁকে ধরে রয়েছে। দু’জন টেনে হিঁচড়ে তাঁর প্যান্ট খুলে নিল। তার পর লাঠি জুতো দিয়ে মারতে লাগল ওই উন্মত্ত জনতা। মাটিতে পড়ে মার খেলেন ওই দলিত ব্যক্তি। দেখুন সেই ভিডিয়ো—



দলিত ব্যক্তিকে নিগ্রহের জন্য সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় তো উঠছেই, পাশাপাশি প্রশ্ন উঠছে— করোনা ঠেকাতে দূরত্ববিধি মেনে চলার কথা বলা হলেও, তা কোথায়? বিগত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে কর্নাটকে কোভিড আক্রান্তের সংখ্যা। যার জেরে সংক্রমিতের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে দক্ষিণের এই রাজ্য। সেখানে মোট আক্রান্ত ৬৩ হাজার ৭৭২ জন।গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন চার হাজারেরও বেশি মানুষ।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ৪০ হাজার! দেশে মোট আক্রান্ত ১১ লক্ষ ছাড়াল

আরও পড়ুন

Advertisement