Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

লভ জিহাদ, গোহত্যা বন্ধে বিল আসছে কর্নাটক বিধানসভায়

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ০৫ ডিসেম্বর ২০২০ ১৫:২০
কর্নাটকের উপ মুখ্যমন্ত্রী সি এন অশ্বথনারায়ণ। ছবি- টুইটার থেকে নেওয়া।

কর্নাটকের উপ মুখ্যমন্ত্রী সি এন অশ্বথনারায়ণ। ছবি- টুইটার থেকে নেওয়া।

লভ জিহাদের ঘটনায় কঠোর হতে ও গোহত্যা নিষিদ্ধ করতে এ বার বিধানসভায় বিল আনছে কর্নাটকের বিজেপি সরকার। রাজ্যের উপ মুখ্যমন্ত্রী সি এন অশ্বথনারায়ণ শনিবার এ কথা জানিয়েছেন।

অশ্বথনারায়ণ বলেছেন, ‘‘অনেক রাজ্যই এই দু’টি বিল এনেছে। আমরাও লভ জিহাদের ঘটনা কঠোর ভাবে দমন করা ও গোহত্যা নিষিদ্ধ করার জন্য বিল আনতে চলেছি বিধানসভায়।’’

গত অক্টোবরে বল্লভগঢ় এলাকায় ২১ বছরের এক কলেজ ছাত্রীকে সামনে থেকে গুলি করে হত্যা করা হয়। আততায়ীরা কয়েক দিন ধরেই উত্যক্ত করছিল ওই তরুণীকে। এর পরেই লভ জিহাদের ঘটনা কঠোর ভাবে দমনের জন্য সরকারি তৎপরতা শুরু হয়।

Advertisement

বিয়ের নামে লভ জিহাদের একের পর এক ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল একটি নতুন অর্ডিন্যান্সে সই করেন। তার আগে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রিসভা ওই অর্ডিন্যান্স অনুযায়ী লভ জিহাদের ঘটনায় অভিযুক্তদের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের সুপারিশ করে। লভ জিহাদ দমনে কঠোর পদক্ষেপের ঘোষণা করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানও।

আরও পড়ুন: মাস্ক ব্যবহার করুন সবাই, আর্জি ভাবী প্রেসিডেন্টের

আরও পড়ুন: নতুন ভিসা বিলে সুখবর আমেরিকায় কর্মরতদের জন্য

কর্নাটক রাজ্য বিজেপি সূত্রে খবর, রাজ্যে গোহত্যা নিষিদ্ধ করতে বিধানসভার আসন্ন অধিবেশনেই বিল আনতে চলেছে কর্নাটক সরকার। ওই সময়েই লভ জিহাদ কঠোর ভাবে দমনের জন্যও বিল আনা হতে পারে।

আরও পড়ুন

Advertisement