Advertisement
২১ জুলাই ২০২৪
Kerala Renamed To Keralam

নাম বদলে কেরল হতে পারে কেরলম, বিধানসভায় সর্বসম্মতিতে মুখ্যমন্ত্রী বিজয়নের প্রস্তাব পাশ

সিপিএমের নেতৃত্বাধীন শাসক জোট এলডিএফের পাশাপাশি কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইউডিএফের বিধায়কেরাও সোমবার মালয়ালি ভাবাবেগের কথা জানিয়ে নাম বদলের প্রস্তাব সমর্থন করেছেন।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২৩:১৯
Share: Save:

মালয়ালম ভাষা অনুসরণ করে রাজ্যের নাম হবে ‘কেরলম’! বাতিলের ঝুড়িতে চলে যাবে ‘কেরল’। আলোচনা চলছিল গত কয়েক বছর ধরেই। সোমবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের প্রস্তাব মেনে সর্বসম্মত ভাবে এই বিল পাশ হয়ে গেল সে রাজ্যের বিধানসভায়। এ বার কেন্দ্র অনুমোদন দিলেন নতুন নাম হবে দক্ষিণ ভারতের ওই রাজ্যের।

সিপিএমের নেতৃত্বাধীন শাসক জোট এলডিএফের পাশাপাশি কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইউডিএফের বিধায়কেরাও সোমবার মালয়ালি ভাবাবেগের কথা জানিয়ে নাম বদলের প্রস্তাব সমর্থন করেছেন। বিল পেশ করে বিজয়ন বলেন, ‘মালায়লম ভাষায় এই রাজ্যের আসল নাম কেরলম। কিন্তু অন্যান্য ভাষায় এই রাজ্যের নাম কেরল হয়ে গিয়েছে। সংবিধানের প্রথম তফসিলেও এই রাজ্যের নাম লেখা হয় কেরল। কিন্তু এ বার মালয়ালিদের স্বার্থে এ রাজ্যের নাম বদলানো উচিত।’’

প্রসঙ্গত, এর আগেও বিজয়ন সরকার রাজ্যের নাম বদলের বিল পেশ করেছিল বিধানসভায়। তার খসড়া সামান্য বদলে বিলটি সোমবার আবার পাশ করানো হয়েছে। এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার ‘কেরলম’-এ অনুমোদন দিলেই পাল্টে যাবে ‘কেরল’। প্রসঙ্গত, ২০১৮ সালের জুলাই মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ‘পশ্চিমবঙ্গ’ এবং ‘ওয়েস্ট বেঙ্গল’ পাল্টে এ রাজ্যের নাম ‘বাংলা’ করার জন্য বিল পাশ করিয়েছিল বিধানসভায়। কিন্তু কেন্দ্রের ছাড়পত্র না মেলায় তা কার্যকর হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala Pinarayi Vijayan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE