Advertisement
২৫ জুলাই ২০২৪
AI

ভারতের প্রথম ‘এআই দিদিমণি’! কেরলের স্কুলে একাই বিভিন্ন বিষয় পড়াবেন ‘আইরিশ ম্যাডাম’

তিরুঅনন্তপুরমের কেটিসিটি উচ্চ বিদ্যালয়ে একটি রোবট আনা হয়েছে। তার নাম রাখা হয়েছে ‘আইরিশ’। তিনি এখন থেকে পড়ুয়াদের বিভিন্ন বিষয় পড়াবেন।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৪:৩৩
Share: Save:

ভারতে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-কে কাজে লাগানো হচ্ছে। এ বার দেশে প্রথম ‘এআই শিক্ষিকা’ও চলে এলেন। সেখানে দৃষ্টান্ত স্থাপন করল কেরল। পিনারাই বিজয়নের রাজ্যের তিরুঅনন্তপুরমের একটি স্কুলে শিক্ষকতার জন্য আনা হয়েছে ওই রোবটকে। বস্তুত, কেরলই সম্ভবত দেশের প্রথম রাজ্য, যেখানে স্কুলে এআই শিক্ষিকা ‘নিয়োগ’ করা হল।

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, তিরুঅনন্তপুরমের কেটিসিটি উচ্চ বিদ্যালয়ে একটি রোবট আনা হয়েছে। তার নাম রাখা হয়েছে ‘আইরিশ’। তিনি এখন থেকে পড়ুয়াদের বিভিন্ন বিষয় পড়াবেন। বস্তুত, কেরলের ওই স্কুল মার্কারল্যাব এডুটেক সংস্থার সঙ্গে গাটছড়া বেঁধে এআই শিক্ষক তৈরির কাজে হাত দিয়েছিল। ২০২১ সালে নীতি আয়োগের উদ্যোগে স্কুলে স্কুলে পাঠ্যক্রম-বহির্ভূত কাজেও নজর দেওয়া হয়। তারই অঙ্গ হিসাবে ওই রোবট শিক্ষক তৈরির কাজে হাত লাগায় পড়ুয়ারা। তাদের তত্ত্বাবধানে ছিলেন বিশেষজ্ঞেরা।

মেকারল্যাবের তরফে ইনস্টাগ্রামে ‘আইরিশ ম্যাডামের’ একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। জানা গিয়েছে, একই সঙ্গে অনেকগুলো বিষয়ে পড়াতে পারেন এই ‘এআই দিদিমণি’। কঠিন কঠিন অঙ্ক থেকে ধাঁধা, সব কিছুর রহস্যভেদ করতে পারেন আইরিশ। একাধিক ভাষায় তাঁর সঙ্গে কথা বলা যায়।

আবার পড়ুয়াদের একাধিক ভাষায় শিক্ষাদান করতে পারেন এই শিক্ষিকা। ভয়েস অ্যাসিস্ট্যান্সের মাধ্যমে ওই এআই শিক্ষিকার সঙ্গে কথাবার্তা বলা যায়। আর ক্লাসে ক্লাসে শিক্ষাদানের জন্য ওই রোবটে যোগ করা হয়েছে চাকা। যাতে এক ক্লাসে ইংরেজি পড়িয়ে পাশের ক্লাসঘরে অঙ্ক পড়াতে চলে যেতে পারেন ‘এআই শিক্ষিকা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AI Artificial Intelligence Teacher Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE