Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Farmers protest: মন্ত্রীর কনভয়ের গাড়িতে চাপা পড়ে কৃষকের মৃত্যু, যোগী রাজ্যে প্রতিনিধি দল পাঠাচ্ছেন মমতা

সংবাদ সংস্থা
লখনউ ০৩ অক্টোবর ২০২১ ২২:১৯


ছবি: পিটিআই

কৃষক আন্দোলন ঘিরে ধুন্ধুমার উত্তরপ্রদেশে। লখিমপুর খেরি এলাকায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কনভয়ে চাপা পড়ে কয়েকজন প্রতিবাদী কৃষকের মৃত্যুর অভিযোগ সংগঠনের। ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের জড়িত থাকার অভিযোগ করেছেন কৃষকরা। আশিসের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করার দাবিও তুলেছেন তাঁরা। ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লিখেছেন, ‘লখিমপুর খেরির বর্ররোচিত ঘটনার তীব্র বিরোধিতা করছি। কৃষকদের প্রতি বিজেপি-র উদাসীন মনোভাব আমাকে গভীর যন্ত্রণা দিয়েছে। আগামিকাল (সোমবার) তৃণমূলের পাঁচ সাংসদের দল আক্রান্ত কৃষক পরিবারের সঙ্গে দেখা করবে। আমাদের কৃষকদের আমরা নিঃশর্ত সমর্থন করছি।’ শোক প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘দ্রুত তদন্ত হবে, অভিযুক্তরা শাস্তি পাবে।’’

রবিবার সন্ধ্যা পর্যন্ত ঘটনায় ঠিক কত জনের মৃত্যু হয়েছে, তা স্পষ্ট নয়। সংযুক্ত কৃষক মোর্চার তরফ থেকে দাবি করা হয়েছে, রবিবার উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর সফরকে কেন্দ্র করে প্রতিবাদের আয়োজন করা হয় লখিমপুর খেরিতে। সেখানে হাজার হাজার কৃষক জড়ো হয়েছিলেন। সেখানেই অজয় মিশ্রর ছেলে আশিস গাড়ি চাপা দিয়ে প্রতিবাদী কৃষকদের মারেন বলে অভিযোগ উঠেছে। সেই ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে সংযুক্ত কিসান মোর্চা। অন্য দিকে লখিমপুর খেরির অতিরিক্ত পুলিস সুপারকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা দাবি করেছে, মোট মৃত্যু হয়েছে আট জনের। যাঁদের মধ্যে কৃষকরাও রয়েছেন। এর মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে মন্ত্রীর কনভয়ের গাড়িতে চাপা পড়ে। যে গাড়িতে মন্ত্রী-পুত্র ছিলেন। যদিও বাকিদের কী ভাবে মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়। কিসান মোর্চার তরফ থেকে দাবি করা হয়েছে, মন্ত্রী-পুত্র গুলি করে এক প্রতিবাদী কৃষককে মেরেছেন। তবে সবটাই এখনও অস্পষ্ট।

Advertisement

ঘটনার প্রতিবাদে দেশ জুড়ে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে সংযুক্ত কিসান মোর্চা। সোমবার বেলা ১টা থেকে দেশের জেলায় জেলায় জেলাশাসকের অফিসের সামনে প্রতিবাদ কর্মসূচি সংগঠিত করার ডাক দেওয়া হয়েছে। কৃষক নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, ইতিমধ্যে পঞ্জাব ও হরিয়ানা থেকে প্রতিবাদী কৃষকরা উত্তরপ্রদেশে আসতে শুরু করেছেন। ঘটনায় ১০ জন আহত হয়েছেন বলেও দাবি করা হয়েছে কৃষক সংগঠনের তরফ থেকে।

স্থানীয় প্রশাসনের তরফ থেকে অভিযোগ করা হয়েছে, ওই ঘটনার প্রতিবাদে কৃষকরা গাড়ি জ্বালিয়ে দেন। স্থানীয় প্রশাসন জানিয়েছে, গোলমাল এড়াতে এলাকায় ১৪৪ ধারা জারি করা হতে পারে। অন্য দিকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র অভিযোগ করেছেন, গোটা ঘটনাই ষড়যন্ত্র। তাঁর ছেলে ওই সময় ঘটনাস্থলে ছিলেন না। ঘটনায় তাঁর গাড়ির চালক ও তিন বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ তাঁর।

আরও পড়ুন

Advertisement