Advertisement
১৮ জুলাই ২০২৪
Lok Adalat

সারা দেশের দেওয়ানি মামলার দ্রুত নিষ্পত্তির জন্য বসছে লোক আদালত, দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট

কিছু মামলা আবার শুনানির জন্য উঠছেই না আদালতে। দৈনন্দিন বিচারের বাইরে গিয়ে ওই মামলাগুলির যাতে নিষ্পত্তি করা যায়, তার জন্য পদক্ষেপ করছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ২০:৫২
Share: Save:

দেশ জুড়ে দীর্ঘ দিন ধরে পড়ে থাকা দেওয়ানি মামলাগুলি দ্রুত নিষ্পত্তি করতে চায় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত সূত্রে খবর, তুলনামূলক কম গুরুত্বপূর্ণ মামলাগুলির বোঝা কমাতে এবং দ্রুত সমাধান করতে বিশেষ লোক আদালত বসানো হবে। আগামী ২৯ জুলাই থেকে ৩ অগস্ট— ছ’দিন ধরে সুপ্রিম কোর্টে বসবে ওই লোক আদালত। দেশের সব হাই কোর্টের লিগ্যাল সার্ভিসেস অথরিটির সাহায্যে মামলার সঙ্গে যুক্ত বাদী ও বিবাদী পক্ষেরা সেখানে আবেদন জানাতে পারবেন। বিশেষ লোক আদালতে কয়েক দশকের আগের মামলার শুনানিও হবে।

দেওয়ানি-সহ ওই ধরনের বহু মামলা বছরের পর বছর ধরে সুপ্রিম কোর্টে পড়ে রয়েছে। তার মধ্যে কিছু মামলা আবার শুনানির জন্য উঠছেই না আদালতে। দৈনন্দিন বিচারের বাইরে গিয়ে ওই মামলাগুলির যাতে নিষ্পত্তি করা যায়, তার জন্য পদক্ষেপ করছে সুপ্রিম কোর্ট। সম্প্রতি সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় সব হাই কোর্টের প্রধান বিচারপতি ও রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটির সঙ্গে বৈঠক করেন। সেখানে বলা হয়, দেওয়ানি-সহ নানা ধরনের মামলার মীমাংসা করবে ওই বিশেষ লোক আদালত। আগ্রহী মামলাকারীরা সেখানে আবেদন করতে পারবেন। এ ছাড়া সুপ্রিম কোর্টে বিচারাধীন অনেক পুরনো মামলার তালিকা হাই কোর্টের কাছে পাঠানো হয়েছে। বলা হয়েছে, হাই কোর্ট লিগ্যাল সার্ভিসেস অথরিটি ওই সব মামলায় যুক্ত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করবে। তাদের বিশেষ লোক আদালত সম্পর্কে অবহিত করতে হবে।

সুপ্রিম কোর্ট থেকে কলকাতা হাই কোর্টের কাছে এই ধরনের প্রায় ১৫০টি মামলা এসেছে। ওই সব মামলার তথ্য চেয়েছে শীর্ষ আদালত। এর মধ্যে ৫০ বছরের অনেক পুরনো মামলাও রয়েছে। হাই কোর্ট সূত্রে খবর, বেশ কিছু মামলা রয়েছে ৪০-৫০ বছরের পুরনো।

সাধারণত লোক আদালতে দীর্ঘ আইনি প্রক্রিয়া কাটিয়ে দু’পক্ষের সম্মতিতে অনেক মামলার বিচার করা হয়। এই লোক আদালতের জন্য কোনও বিচারপতিকে দায়িত্ব দেওয়া হয়। এ ভাবে আপোস-মীমাংসার ফলে বিচারের কাজে অনেক গতি আসে। এতে যেমন বিচারের কাজ সহজ হয়ে ওঠে তেমনই আবার মামলাকারীদেরও সুবিধা হয়। নির্দিষ্ট দিনে মামলার দ্রুত সমাধান মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE