Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Eknath Shinde

Maharashtra: গরিষ্ঠতা প্রমাণ করবেন শিন্ডে, শনি-রবিতে মহারাষ্ট্রে বিধানসভার বিশেষ অধিবেশন

শনি ও রবিবার মহারাষ্ট্র বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকা হল। স্পিকার নির্বাচন করা হবে। পাশাপাশি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে শিন্ডেকে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ২২:০৬
Share: Save:

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণের পর বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে একনাথ শিন্ডেকে। বিধানসভায় তাঁকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি। সে কারণেই শনি ও রবিবার মহারাষ্ট্র বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকা হল।

জানা গিয়েছে, দু’দিনের ওই বিশেষ অধিবেশনের প্রথম দিন স্পিকার নির্বাচন করা হবে। কংগ্রেসের নানা পাটোলের ইস্তফার পর থেকে স্পিকার পদটি ফাঁকা রয়েছে মহারাষ্ট্র বিধানসভায়। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজভবনে মহারাষ্ট্রের ২০তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ বাক্য পাঠ করেন একনাথ। তার পরই উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেন দেবেন্দ্র ফডণবীস।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শিন্ডের নাম বিকেলে ঘোষণা করেন ফডণবীস। সেই সঙ্গে তিনি এও জানান যে, নতুন সরকারে তিনি অংশ নিচ্ছেন না। এর কিছুক্ষণ পরই বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা জানান, উপমুখ্যমন্ত্রী করা হবে ফডণবীসকে। পাশাপাশি এও জানান যে, অনুরোধে শেষ পর্যন্ত শিন্ডের ‘ডেপুটি’ হতে রাজি হয়েছেন ফডণবীস।

মুখ্যমন্ত্রী হিসাবে নাম ঘোষণার পর শিন্ডে বলেন, ‘‘বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়করা নিজ নিজ কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’’ ফডণবীসের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিন্ডে বলেছেন, ‘‘বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছে। তার পরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি ফডণবীস। ওঁর কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde maharashtra Maharashtra Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE