Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
maharashtra

Maharashtra Crisis: ফের হিন্দুত্বের পথে উদ্ধব? মন্ত্রিসভার বৈঠকে অওরঙ্গাবাদের নাম বদলের ইঙ্গিত

নব্বইয়ের দশকে অওরঙ্গাবাদের নাম বদলের দাবি তুলেছিলেন বালাসাহেব। কিন্তু পরবর্তী সময়ে শিবসেনা-বিজেপি জোটের মন্ত্রিসভা কোনও পদক্ষেপ করেনি।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ১৭:৪৫
Share: Save:

বৃহস্পতিবার মহারাষ্ট্র বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে শক্তিপরীক্ষার মুখোমুখি হওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্যপাল ভগত সিংহ কোশিয়ারি। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শিবসেনার আবেদনের শুনানি বুধবার বিকেলে শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। ঘটনাচক্রে, তারই মধ্যে ফের মন্ত্রিসভার সদস্যদের বৈঠক শুরু করলেন উদ্ধব।

শিবসেনার তরফে জানানো হয়েছে, মুঘল সম্রাট অওরঙ্গজেবের নামাঙ্কিত শহর অওরঙ্গাবাদের নাম বদলে ছত্রপতি শিবাজির ছেলের স্মৃতিতে ‘শম্ভাজি নগর’ করার প্রস্তাব নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। উদ্ধব ঘনিষ্ঠ শিবসেনা মন্ত্রী অনিল পরব বলেছেন, ‘‘অওরঙ্গাবাদের নাম বদলে শম্ভাজি নগর করার বিষয়ে বুধবারের মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হবে।’’ বুধবার বিকেলেই শুরু হয়েছে বৈঠক।

গত আড়াই বছরে একাধিক বার এ বিষয়টি নিয়ে ‘মহাবিকাশ আঘাডী’ জোটের মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। কিন্তু জোটের অন্য দুই শরিক, এনসিপি এবং কংগ্রেসের আপত্তিতে তা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। ঘটনাচক্রে, মন্ত্রিসভার বৈঠক শুরুর আগে বুধবার দুপুর থেকে দফায় দফায় এনসিপি এবং কংগ্রেসের কয়েক জন নেতার সঙ্গে বৈঠক করেছেন উদ্ধব।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা, বিদ্রোহী নেতা একনাথ শিন্ডের ‘হিন্দুত্বের স্লোগান’ কাড়তে মরিয়া উদ্ধব ফের অওরঙ্গাবাদের নাম বদলের বিষয়টি সামনে এনেছেন। ঘটনাচক্রে, গত এক সপ্তাহে বার বার শিন্ডে অভিযোগ তুলেছেন, বালাসাহেব ঠাকরের হিন্দুত্বের আদর্শ থেকে বিচ্যুত হয়েছেন উদ্ধব।

নব্বইয়ের দশকে প্রথম অওরঙ্গাবাদের নাম বদলের দাবি তুলেছিলেন বালাসাহেব। কিন্তু পরবর্তী সময়ে শিবসেনা-বিজেপি জোটের মন্ত্রিসভা নাম বদলের বিষয়ে সরকারি স্তরে কোনও পদক্ষেপ করেনি। ২০১৯ সালে মহারাষ্ট্রে বিধানসভা ভোটের পরে ন্যূনতম অভিন্ন কর্মসূচির ভিত্তিতে কংগ্রেস এবং এনসিপি-র সঙ্গে জোট সরকার গড়েছিল শিবসেনা। সেই কর্মসূচির অন্যতম অংশ রাজ্যে ধর্মনিরপেক্ষতার আবহ রক্ষা করা। মন্ত্রিসভার বৈঠকে অওরঙ্গাবাদের নাম বদলের প্রস্তাব পাশ করানো তাই উদ্ধবের পক্ষে সহজ হবে না বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.