Advertisement
০৭ মে ২০২৪
Investment

ভিন্‌ রাজ্যে যাচ্ছে বিনিয়োগ, বিরোধীদের তোপের মাঝে ৫০০ কোটির প্রকল্প ঘোষণা শিন্ডে সরকারের

শিল্পক্ষেত্রে বিনিয়োগ টানতে একনাথ শিন্ডে সরকার ব্যর্থ বলে দাবি বিরোধীদের। সম্প্রতি বেশ কয়েকটি বড়সড় প্রকল্প গুজরাতে পাড়ি দিয়েছে। তার মধ্যে রয়েছে দেড় লক্ষ কোটি টাকার প্রকল্প।

মহারাষ্ট্রে বিনিয়োগ টানতে ব্যর্থ একনাথ শিন্ডে সরকার। দাবি বিরোধীদের।

মহারাষ্ট্রে বিনিয়োগ টানতে ব্যর্থ একনাথ শিন্ডে সরকার। দাবি বিরোধীদের।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৯:২৩
Share: Save:

শিল্পক্ষেত্রে বিনিয়োগ টানার লড়াইয়ে গুজরাতের কাছে সাম্প্রতিক ‘হারের’ পর বিরোধীদের সমলোচনার মাঝে বড়়সড় প্রকল্পের ঘোষণা করল মহারাষ্ট্র সরকার। সোমবার মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস জানিয়েছেন, পুণেতে প্রায় ৫০০ কোটি টাকার বৈদ্যুতিন যন্ত্রপাতি উৎপাদনের ক্লাস্টার গড়া হবে। এই প্রকল্পের আওতায় রাজ্যে প্রায় ৫ হাজার কর্মসংস্থান হবে বলে দাবি তাঁর। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের অনুমোদন মিলেছে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার টুইট করে এই বিনিয়োগের বিষয়ে জানিয়েছেন ফডণবীস। পুণের রাজনগাঁওয়ে ২৯৭.১১ একর জমিতে ওই প্রকল্প গড়ে তোলা হবে। এই প্রকল্পের উন্নয়নে মোট ৪৯২.৮৫ কোটি টাকা ব্যয় করা হবে বলে জানিয়েছেন তিনি। ফডণবীসের দাবি, ‘‘রাজ্যে ২,০০০ কোটির বিনিয়োগ টেনে আনবে পুণের ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার। সেই সঙ্গে এই প্রকল্পের মাধ্যমে ৫,০০০ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।’’ গোটা প্রকল্পে কেন্দ্রের তরফে ২০৭.৯৮ কোটি টাকা ঢালা হবে বলে জানিয়েছেন ফডণবীস। এই প্রকল্পে শিল্পক্ষেত্রে ব্যবহৃত ও সাধারণ বৈদ্যুতিন সামগ্রী-সহ নানা যন্ত্রপাতি উৎপাদন করা হবে। ’’

শিল্পক্ষেত্রে বিনিয়োগ টানতে একনাথ শিন্ডে সরকার ব্যর্থ বলে দাবি বিরোধীদের। সম্প্রতি বেশ কয়েকটি বড়সড় প্রকল্প পড়শি রাজ্য গুজরাতে পাড়ি দিয়েছে। তার মধ্যে রয়েছে দেড় লক্ষ কোটি টাকার চিপ ম্যানুফ্যাকচারিং প্রকল্প। ফক্সকনের সঙ্গে হাত মিলিয়ে গুজরাতে ওই বিপুল অর্থ বিনিয়োগ করবে বেদান্ত। আর একটি প্রকল্পের আওতায় বিমান তৈরি করার ২২,০০০ কোটি টাকার টাটাদের প্রকল্পও হাতছাড়া হয়েছে। যাতে এয়ারবাসের সঙ্গে হাত মিলিয়েছেন টাটারা।

পরের পর বিনিয়োগ হারিয়ে বিরোধীদের তোপের মুখে পড়েছে শিন্ডে সরকার। এই সরকারকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের আমলের মন্ত্রী তথা ওরলির বিধায়ক আদিত্য ঠাকরে। তাঁর মন্তব্য, ‘‘রাজ্যের স্বার্থে বিনিয়োগ টানতে ব্যর্থ এই সরকার।’’ তিনি বলেছেন, ‘‘বিনিয়োগের সুযোগ থাকায় ছোট-বড় সব ধরনের প্রকল্পই আগে এ রাজ্যে আসত। তবে আজ তা ভিন্‌ রাজ্যে চলে যাচ্ছে।’’ যদিও শিন্ডে সরকারের পাল্টা দাবি, শিল্পে বিনিয়োগ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছেন বিরোধীরা। শুক্রবার রাজ্যের মন্ত্রী উদয় সামন্তের দাবি, কেন্দ্রীয় সরকারের সঙ্গে টাটা-এয়ারবাসের প্রকল্পটির চুক্তি হয়েছিল গত বছরের সেপ্টেম্বরে। যে সময় রাজ্যে উদ্ধব সরকার ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE