Advertisement
০৩ মার্চ ২০২৪
maharastra

Maharashtra Politics: উদ্ধব গত বছরই এনডিএ জোটে ফিরতে চেয়েছিলেন, দিল্লি পৌঁছেই দাবি শিন্ডের

শিন্ডে দাবি, তাঁর গোষ্ঠীর সাংসদ রাহুল শেওয়ালেকে সে সময় উদ্ধব বলেছিলেন, এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে শিবসেনার জোট অস্বাভাবিক!

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ২৩:২০
Share: Save:

মহাবিকাশ আঘাডী জোট ছেড়ে গত বছরই শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে ফের বিজেপির সহযোগী হতে চেয়েছিলেন! মঙ্গলবার দিল্লি পৌঁছে এই দাবি করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। তিনি বলেন, ‘‘গত বছর জুন মাসে এনসিপি এবং কংগ্রেসের সঙ্গ ত্যাগ করে এনডিএ জোটে ফিরতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত পিছিয়ে যান।’’

শিন্ডে দাবি, তাঁর গোষ্ঠীর সাংসদ রাহুল শেওয়ালেকে সে সময় উদ্ধব বলেছিলেন, এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে শিবসেনার জোট অস্বাভাবিক! প্রসঙ্গত, মুম্বই দক্ষিণ-মধ্য কেন্দ্রের সাংসদ রাহুল শেওয়ালেকে লোকসভায় নয়া দলনেতা মনোনীত করেছে শিন্ডে শিবির। ইতিমধ্যেই পৃথক গোষ্ঠী হিসাবে স্বীকৃতি চেয়ে স্পিকার ওম বিড়লাকে লিখিত আবেদন জানিয়েছেন শিন্ডে শিবিরের ১২ জন লোকসভা সাংসদ।

২০১৯-এর লোকসভা ভোটে মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট বেঁধে ১৮টি লোকসভা আসনে জিতেছিল শিবসেনা। পরে ২০২১ সালে উপনির্বাচনে কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হবেলী লোকসভা কেন্দ্রে বিজেপিকে হারিয়ে জয়ী হন শিবসেনা সমর্থিত প্রার্থী। সংবিধানের দশম তফসিলের দলত্যাগ সংক্রান্ত বিষয়ের ১০২ (২) এবং ১৯১ (২) অনুচ্ছেদ অনুযায়ী, দুই-তৃতীয়াংশ সদস্য এক সঙ্গে দল ছাড়লে দলত্যাগ-বিরোধী আইন প্রযোজ্য হবে না। অর্থাৎ ১২ জন সাংসদ থাকলেই পৃথক গোষ্ঠী হিসেবে স্বীকৃতি পেতে পারে শিন্ডেসেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE