Advertisement
০২ মে ২০২৪
Mobile Ban

দেশের এই গ্রামে শিশু, কিশোরদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ! করলেই জরিমানা

পঞ্চায়েত প্রধান গজানন তালে জানিয়েছেন, যে ভাবে গ্রামের শিশু, কিশোররা মোবাইলে মগ্ন তা তাদের পড়াশোনা তো বটেই স্বাস্থ্য এবং মানসিক দিক থেকে প্রভাবিত হচ্ছে তারা।

মোবাইলে মগ্ন খুদেরা। ছবি: সংগৃহীত।
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৩:৪৯
Share: Save:

শিশু, কিশোরদের মধ্যে মোবাইলের আসক্তি বাড়ছে। ফলে এই আসক্তি থেকে তাদের মুক্ত করতে নয়া পদক্ষেপ করল এ দেশেরই একটি গ্রাম। কারও হাতে মোবাইল দেখলে বা কাউকে মোবাইল নিয়ে গেম খেলতে দেখলেই জরিমানার নিদান দিয়েছে পঞ্চায়েত।

কেউ গেম খেলতে ব্যস্ত, কেউ সর্বক্ষণ ইন্টারনেট ঘাঁটছে। গ্রামের শিশু এবং কিশোরদের মধ্যে এই আসক্তি দেখে পঞ্চায়েত প্রধান স্পষ্ট নির্দেশ দিয়েছেন, কেউ যদি এই নিয়ম লঙ্ঘন করে, তা হলে ওই শিশু বা কিশোরের পরিবারকে জরিমানা দিতে হবে।

মহারাষ্ট্রের যবতমল জেলার বানসি গ্রামে গত ১১ নভেম্বর একটি গ্রামসভার আয়োজন করা হয়েছিল। পঞ্চায়েত প্রধান গজানন তালে জানিয়েছেন, যে ভাবে গ্রামের শিশু, কিশোররা মোবাইলে মগ্ন তা তাদের পড়াশোনা তো বটেই স্বাস্থ্য এবং মানসিক দিক থেকে প্রভাবিত হচ্ছে তারা। যা অত্যন্ত উদ্বেগের বিষয়। তাই পঞ্চায়েত এখন থেকে গ্রামে শিশু, কিশোরদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করছে। কেউ এই নির্দেশ অমান্য করলে ২০০ টাকা করে জরিমানা দিতে হবে বলে জানিয়েছেন পঞ্চায়েত প্রধান।

তাঁর কথায়, “এই ধরনের নিয়ম চালু করার ক্ষেত্রে একটু সমস্যা হতে পারে। কিন্তু আমরা এ বিষয়ে নিয়মিত শুনানির ব্যবস্থা করব।’’ গ্রামেরই এক পড়ুয়া আশিস দেশমুখ এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “এটা দারুণ একটি পদক্ষেপ। পড়ুয়াদের মধ্যে ভাল একটা অভ্যাস তৈরি হবে।” এ বিষয়ে সহযোগিতা করতে অভিভাবকরাও এগিয়ে আসছেন বলে জানিয়েছেন পঞ্চায়েত প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Ban Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE