Advertisement
০৩ মে ২০২৪
Pune Gas leak

পুণেতে হঠাৎ ‘জরুরি অবস্থা’! বিষাক্ত গ্যাস-সহ ট্যাঙ্কার উল্টে গেল রাস্তায়, কী কী ক্ষতি হতে পারে?

রবিবার রাত ১২টার পর এই ঘটনা ঘটেছে পুণে-আমদাবাদ সড়কের উপর বড়গাঁও শেরি চকের কাছে। রাত ১টা নাগাদ দুর্ঘটনার খবর পেয়েই দ্রুত কাজে নামে পুণের পুলিশ এবং দমকলবাহিনী।

ছবি: এএনআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পুণে শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১১:৪২
Share: Save:

অতিদাহ্য এবং বিষাক্ত গ্যাস নিয়ে হাইওয়েতে উল্টে পড়েছে একটি ট্যাঙ্কার। সেই গ্যাস ছড়িয়ে পড়ার ভয়ে কাঁটা হয়ে রয়েছে পুণে। শহরের একাংশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। পুণে প্রশাসন জানিয়েছে, গাড়ির ভিতর থেকেও চুঁইয়ে বেরোতে শুরু করেছে বিষাক্ত গ্যাস ইথিলিন অক্সাইড। যা নিঃশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করলে ফুসফুসকেও জখম করতে পারে।

রবিবার রাত ১২টার পর এই ঘটনা ঘটেছে পুণে-আমেদাবাদ সড়কের উপর বড়গাঁও শেরি চওকের কাছে। রাত ১টা নাগাদ দুর্ঘটনার খবর পেয়েই দ্রুত কাজে নামে পুণে পুলিশ এবং দমকলবাহিনী। গ্যাস ছড়িয়ে পড়ার আশঙ্কার পাশাপাশি বিস্ফোরণের ঝুঁকিও ছিল। ফলে সময় নষ্ট না করে আশপাশের এলাকার সমস্ত দমকল কেন্দ্র থেকে অগ্নিনির্বাপণ গাড়ি এনে হাজির করানো হয় এলাকায়। দমকলের তরফে জানানো হয়েছে, ঘটনাস্থলে পৌঁছনোর পরেই অগ্নিনির্বাপণ গাড়ির সাহায্যে নিরবচ্ছিন্ন ভাবে জল ছিটনো হতে থাকে ট্যাঙ্কারটির উপর। সোমবার সকাল পর্যন্ত এক মুহূর্তের জন্যও বন্ধ করা হয়নি জল দেওয়া।

পুলিশ সূত্রে খবর, রিল্যায়েন্স পেট্রোকেমিক্যালসের তরফেই ওই রাসায়নিক নিয়ে যাওয়া হচ্ছিল গন্তব্যে। কিন্তু মাঝপথে টাল সামলাতে না পেরেই উল্টে যায় গাড়িটি। এর পরেই ওই সংস্থার রাসায়ানিক বিশেষজ্ঞদের খবর দেওয়া হয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইথিলিন অক্সাইড একটি অত্যন্ত বিষাক্ত রাসায়নিক পদার্থ। এর নানারকম স্বাস্থ্যজনিত ঝুঁকি আছে। এই গ্যাস শরীরে প্রবেশ করলে, ফুসফুসে জখম, মাথা ব্যাথা, গা-বমি ভাব, বমি হওয়া, ডায়রিয়া, শ্বাসের সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE