Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee

শিলংয়ের রাস্তায় ঢোলবাদক মমতা, আর্থিক সাহায্য তুলে দিলেন সীমানা সংঘর্ষে নিহতদের পরিবারকে

চলতি বছর ২২ নভেম্বর মেঘালয় ও অসম সীমান্তের পশ্চিম জয়ন্তিয়া এলাকায় কাঠের চোরাচালান রুখতে গিয়ে বাধা পেয়ে গুলি চালিয়েছিলেন বনরক্ষীরা।সেই ঘটনায় ৬ জন মারা যান।

শিলংয়ের রাস্তায় ঢোল বাজালেন মমতা।

শিলংয়ের রাস্তায় ঢোল বাজালেন মমতা। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৪:৩২
Share: Save:

মুখরোয় বনরক্ষীদের গুলিতে নিহতদের পরিবারের হাতে আর্থিক সাহায্য তুলে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সকালে শিলংয়ে ২২ নভেম্বর বনরক্ষীদের গুলিতে নিহতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এই সময় তাঁর সঙ্গে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, মেঘালয় তৃণমূল পর্যবেক্ষক মানস ভুঁইয়া, মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমা ও তৃণমূলের রাজ্য সভাপতি চার্লস পাইনগ্রোপ। তাঁদের উপস্থিতিতেই নিহতদের পরিবারের হাতে ৫ লক্ষ টাকার চেক তুলে দেন মমতা। বাংলায় ক্ষমতায় আসার আগে বামফ্রন্ট সরকারের পুলিশের গুলিতে বা রাজনৈতিক সংঘর্ষে মারা গেলে তাঁদের আর্থিক ভাবে সাহায্য করত তৃণমূল। সেই ধারা অব্যাহত রেখেই মেঘালয়েও বনরক্ষীদের গুলিতে নিহতদের পরিবারকে আর্থিক সাহায্য দিলেন তৃণমূলনেত্রী। তাঁদের সঙ্গে সাক্ষাতের পর শিলংয়ে সেন্ট্রাল লাইব্রেরিতে যান মমতা। যাওয়ার পথে মেঘালয় সংস্কৃতির পরিচিত ঢোল বাজান মমতা। সেখানেও স্থানীয় জনতার সঙ্গে কথা বলেন তিনি।

তাঁদের সঙ্গে বেশ কিছু ক্ষণ কথাও বলেন মমতা। জানতে চান তাঁদের বর্তমান পারিবারিক অবস্থা। কী ভাবে সে দিনের ঘটনা ঘটেছিল, সে কথাও মুখ্যমন্ত্রী শোনেন পরিবারের কাছ থেকে। মেঘালয়ে তৃণমূলের সরকার হলে তাঁদের পরিবারের জন্য যে তৃণমূল নেতৃত্ব অবশ্যই কিছু ভাববে, সেই আশ্বাসও দেওয়া হয়েছে। প্রসঙ্গত, চলতি বছর ২২ নভেম্বর মেঘালয় ও অসম সীমান্তের পশ্চিম জয়ন্তিয়া এলাকায় কাঠের চোরাচালান রুখতে গিয়ে বাধা পেয়ে গুলি চালিয়েছিলেন বনকর্মীরা। তাতে অসম-মেঘালয় সীমানায় ৬ জন মারা যান। সেই সময় এ ঘটনায় দুঃখপ্রকাশ করে টুইট করছিলেন মমতা। মুখরোর ঘটনায় শোকজ্ঞাপন করে সেই সময় মমতা লিখেছিলেন, “মেঘালয়ের মুখরোতে যে অনভিপ্রেত ঘটনা ৬ জনের প্রাণ কেড়ে নিল, সে ঘটনার জন্য গভীর ভাবে শোকাহত।” মেঘালয় নিয়ে টুইট করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেকও।

কাঠ চোরাচালান হচ্ছে, গোপন সূত্রে এমন খবর পেয়ে ২১ নভেম্বর ভোর ৩টে নাগাদ মেঘালয় সীমান্তে একটি কাঠবোঝাই ট্রাক আটকায় অসমের বন দফতর। ট্রাক নিয়ে চালক পালানোর চেষ্টা করলে গুলি চালান বনকর্মীরা। ট্রাকের টায়ার লক্ষ্য করে গুলি ছোড়েন। ট্রাকের চালক, খালাসি এবং আরও এক জন আটক হন। বাকিরা অবশ্য পালিয়ে যান। স্থানীয় জিরিকেনডিং থানায় খবর দেন বনকর্মীরা। ভোর ৫টা নাগাদ মেঘালয়ের কিছু বাসিন্দা দা হাতে এসে চড়াও হন। আটকদের ছেড়ে দেওয়ার দাবিতে বনকর্মীদের ঘেরাও করেন তাঁরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাল্টা গুলি চালান বনরক্ষীরা। এই ঘটনায় ৬ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে খাসি সম্প্রদায়ের ৩ জন ছিলেন। তালিকায় ছিলেন ১ জন বনকর্মীও। তাঁদের হাতেই আর্থিক সাহায্য তুলে দিলেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee meghalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE