Advertisement
০৫ মে ২০২৪
Tripura TMC

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ত্রিপুরায় ভোটপ্রচারে মমতা, মেঘালয়ে ভোটের ইস্তাহার প্রকাশ আগামী সপ্তাহে

আগামী ফেব্রুয়ারিতেই উত্তর-পূর্বাঞ্চলের দুই রাজ্য ত্রিপুরা ও মেঘালয়ে বিধানসভা নির্বাচন। সম্প্রতি মেঘালয়ে ভোটের প্রচার সেরে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার তিনি যাবেন ত্রিপুরায়।

তৃণমূল সূত্রে খবর, মমতা পৌঁছনোর আগেই ত্রিপুরায় দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করা হতে পারে।

তৃণমূল সূত্রে খবর, মমতা পৌঁছনোর আগেই ত্রিপুরায় দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করা হতে পারে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৬:৩৫
Share: Save:

সম্প্রতি তিনি মেঘালয়ে ভোটপ্রচার সেরে এসেছেন। এ বার বাংলার মুখ্যমন্ত্রী যাবেন ত্রিপুরায়। আগামী ১৬ ফেব্রুয়ারি সে রাজ্যে ভোট। তার আগে মমতা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই সেখানে যাবেন ভোটের প্রচারে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সব ঠিক থাকলে আগামী ৬ এবং ৭ ফেব্রুয়ারি দু’দিনের সফরে ত্রিপুরায় যাবেন তৃণমূলনেত্রী। একই সঙ্গে জানা গিয়েছে, মেঘালয় ভোটের দলীয় ইস্তাহার প্রকাশ হবে আগামী ২৪ জানুয়ারি। মেঘালয়ে ভোট ২৭ তারিখ ফেব্রুয়ারি।

আগামী ফেব্রুয়ারিতে উত্তর-পূর্বাঞ্চলের দুই রাজ্য ত্রিপুরা ও মেঘালয়ে বিধানসভা নির্বাচন। গত ১৮ জানুয়ারি মমতা এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মেঘালয় গিয়েছিলেন। মমতা সেখানে জনসভাও করেন। এ বার তিনি যাবেন ত্রিপুরায়। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আগামী ৬ ফেব্রুয়ারি কলকাতা থেকে বিমানে আগরতলা পৌঁছনোর কথা মমতার। ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজোও দিতে যাবেন বাংলার মুখ্যমন্ত্রী। রাতে আগরতলায় থেকে পরের দিন রাজধানী ওই শহরে তিনি একটি ‘রোড শো’ করবেন। তার পর তিনি ফিরে আসবেন কলকাতায়।

প্রসঙ্গত, ২০১৮ সালে ত্রিপুরার বিধানসভা ভোটে তৃণমূল লড়াই করলেও সে বার প্রচারে যাননি মমতা। কিন্তু এ বার উত্তর-পূর্বের ওই রাজ্যে তাদের অবস্থা অনেকটাই অনুকূল বলে মনে করছে তৃণমূল। সে কারণে আরও ভাল ফলের আশায় ওই রাজ্যে প্রচারে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী। উত্তর-পূর্বাঞ্চলের ভোট নিয়ে শুক্রবার কলকাতায় ত্রিপুরার দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিয়ে বৈঠকে বসেন অভিষেক। বৈঠক শেষে ত্রিপুরা তৃণমূলের পর্যবেক্ষক রাজীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ফেব্রুয়ারিতে ত্রিপুরায় প্রচারে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার কয়েক ঘণ্টার মধ্যেই তৃণমূল সূত্রে মমতার ত্রিপুরায় যাওয়ার সম্ভাব্য সূচিও জানা গিয়েছে।

তৃণমূল সূত্রে খবর, মমতা পৌঁছনোর আগেই ত্রিপুরায় দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করা হতে পারে। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভার সব আসনেই প্রার্থী হতে চেয়ে একাধিক আবেদনও জমা পড়েছে দলীয় নেতৃত্বের কাছে। গোটা বিষয়টি বিবেচনা করেই শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্ত নেবেন বলে শুক্রবারের বৈঠক শেষে জানানো হয়। ত্রিপুরার পাশাপাশি ভোট রয়েছে মেঘালয়েও। সেখানে ভোট ২৭ ফেব্রুয়ারি। তৃণমূল সূত্রে জানানো হয়েছে, ওই রাজ্যে তৃণমূলের নির্বাচনী ইস্তাহার প্রকাশ হবে ২৪ জানুয়ারি। মেঘালয়ে গিয়ে ইস্তাহার উদ্বোধন করবেন অভিষেক। ইতিমধ্যে ৬০ আসন বিশিষ্ট মেঘালয় বিধানসভার ৫২টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে তৃণমূল। ইতিমধ্যে প্রার্থীরা প্রচারেও নেমে পড়েছেন।

গত ডিসেম্বরে মেঘালয় সফরে গিয়ে পশ্চিমবঙ্গের মতো সেখানেও ‘লক্ষ্ণীর ভান্ডার’-এর ধাঁচে প্রকল্প শুরুর কথা ঘোষণা করে ‘ইউ কার্ড’ প্রকল্পের কথা বলে এসেছেন মমতা। ইতিমধ্যে ৩ লক্ষ ২৪ হাজার মানুষ এই ‘ইউ কার্ডে’ সাড়া দিয়েছে বলে দাবি তৃণমূল নেতৃত্বে। মনে করা হচ্ছে, মেঘালয় তৃণমূলের ইস্তাহারে ‘লক্ষ্ণীর ভান্ডার’ ধাঁচের প্রকল্প জায়গা পেতে পারে। সঙ্গে বাংলায় যে সব প্রকল্প তৃণমূলকে রাজনৈতিক লাভ দিয়ে, সেই ধরনের প্রকল্পও ইস্তাহারে জায়গা পেতে পারে বলেই রাজনৈতিক মহলের ধারণা।

(এই প্রতিবেদনটি প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল, আগামী ২৪ ফেব্রুয়ারি মেঘালয়ে ভোটের ইস্তাহার প্রকাশ করবে তৃণমূল। আসলে তৃণমূলের ওই কর্মসূচিটি হবে আগামী ২৪ জানুয়ারি। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee meghalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE