Advertisement
০২ মে ২০২৪
Stone Pelting at Vande Bharat

পাথর ছুড়ে ট্রেনের কাচ ভাঙাই শখ! ভোপাল-দিল্লি বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনায় ধৃতের দাবি

সম্প্রতি ভোপাল থেকে দিল্লিগামী যে বন্দে ভারতে পাথর ছোড়া হয়েছে, এই ঘটনায় জড়িতকে তৎক্ষণাৎ চিহ্নিত করে গ্রেফতার করেছে পুলিশ। গত রবিবার এই রুটের বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনা ঘটে।

বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনায় অভিযুক্ত যুবক (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনায় অভিযুক্ত যুবক (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৩:২৮
Share: Save:

বন্দে ভারত পাথর ছোড়ার ঘটনা আকছারই ঘটছে। দেশের য সব রুটে এই ‘সেমি হাই স্পিড’ ট্রেন চলছে, প্রায় সবক’টিই একই ঘটনার শিকার হয়েছে। সম্প্রতি বাদ গেল না ভোপাল-দিল্লি বন্দে ভারতও। কোনও কোনও ঘটনায় অভিযুক্তদের চিহ্নিত করে ধরা গেলেও, পাথর ছোড়ার ঘটনায় বেশ কিছু অভিযুক্তকে এখনো চিহ্নিত করতে পারেনি পুলিশ। তবে তাঁদের খোঁজে তল্লাশি জারি রাখা হয়েছে।

তবে সম্প্রতি ভোপাল থেকে দিল্লিগামী যে বন্দে ভারতে পাথর ছোড়া হয়েছে, এই ঘটনায় জড়িতকে তৎক্ষণাৎ চিহ্নিত করে গ্রেফতার করেছে পুলিশ। গত রবিবার এই রুটের বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনা ঘটে। গোয়ালিয়রের রেল সুরক্ষা বাহিনীর (আরপিএফ) এক আধিকারিক সঞ্জয়কুমার আর্য জানান, রবিবার সকাল ১০টা নগাদ বানমোর রেলস্টেশনের কাছে এই ঘটনা ঘটে। তাঁরা খবর পান, রানি কমলাপতি স্টেশন থেকে হজরত নিজামুদ্দিন স্টেশনের দিকে যাওয়ার সময় ২০১৭১ বন্দে ভারতে রায়রু এবং বানমোর স্টেশনের মাঝে পাথর ছোড়া হয়েছে। সেই ঘটনায় বন্দে ভারতের একটি কোচের কাচ ক্ষতিগ্রস্ত হয়।

অভিযোগ পাওয়ার পরই আরপিএফ ওই এলাকায় তল্লাশি অভিযান চালায়। এলাকার একটি সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখার পর অভিযুক্তকে চিহ্নিত করে তারা। ওই দিন রাতেই ফিরোজ খান নামে এক যুবককে গ্রেফতার করে আরপিএফ। তাঁর বিরুদ্ধে রেল সুরক্ষা আইনে মামলা রুজু করা হয়। আরপিএফ সূত্রে দাবি করা হয়েছে, জেরার সময় পাথর ছোড়ার বিষয়টি স্বীকার করেছেন ফিরোজ। শুধু তাই-ই নয়, কেন এই কাজ করলেন, এই প্রশ্ন করা হলে যুবকের উত্তর শুনে স্তম্ভিত হয়ে গিয়েছেন আরপিএফ আধিকারিকরা। আরপিএফ সূত্রে দাবি করা হয়েছে, জেরায় অভিযুক্ত জানিয়েছেন, শুধুমাত্র শখের বশেই ট্রেনে পাথর ছুড়েছেন তিনি।

বন্দে ভারতে বার বার পাথর ছোড়ার ঘটনায় কড়া হুঁশিয়ারি দিয়েছিল রেল। এই ঘটনায় অভিযুক্তদের পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হবে বলেও জানিয়েছিল তারা। সঙ্গে জরিমানাও করা হবে বলে জানানো হয়েছিল। তার পরেও বার বার হামলা হয়েছে বন্দে ভারতে। রেলের তরফে জনসচেতনতা বাড়ানোরও ব্যবস্থা করা হয়। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bande Bharat Vande Bharat Express Bhopal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE