Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fraud: দুই কর্মী এক নাম, ২৪ বছর ধরে ৪৩ লক্ষ টাকা বেতন জালিয়াতি বৃহন্মুম্বই পুরসভায়

সংবাদ সংস্থা
মুম্বই ১৭ জুলাই ২০২১ ১৩:০১


ফাইল চিত্র।

রাজ্যে একের পর এক জাল আধিকারিকের খোঁজ মেলার মধ্যেই এ বার জাল সরকারি কর্মচারীর খোঁজ পাওয়া গেল মুম্বইয়ে। অন্য এক কর্মীর নামে দীর্ঘ ২৪ বছর ধরে ৪৩ লক্ষ ৩১ হাজার টাকা বেতন তোলারও অভিযোগ উঠেছে ওই কর্মীর বিরুদ্ধে। চার বছর ধরে তদন্তের পরে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

মুম্বই পুলিশ জানিয়েছে, ১৯৮৯ সালে বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)-তে সোপান মারুতি সাবালে নামের এক কর্মী যোগ দেন। তিনি কর্পোরেশনের প্রধান ভবনে কাজ করতেন। ১৯৯৩ সালে বিএমসি-তে ওই একই নামে এক মালি যোগ দেন। তিনি বাইকুল্লাতে কর্পোরেশনের জল দফতরে কাজ করতেন। দু’জনের নাম, জন্ম তারিখ ও স্কুলের শংসাপত্র একই ছিল। পুলিশ জানিয়েছে, মালি হিসাবে কর্মরত সোপান অপর কর্মীর জন্ম তারিখ ও শংসাপত্র জাল করে বেতন তোলা শুরু করেন। অর্থাৎ একজনের নামে বেতন তুলতেন দু’জন। তার মধ্যে একজন ‘আসল’ কর্মী ও অন্য জন জাল।

Advertisement

২০১৭ সালে এই ঘটনা কর্তৃপক্ষের নজরে আসে। তখন তাঁরা দু’জনকেই ব্যক্তিগত তথ্য জমা দেওয়ার নোটিস পাঠান। নোটিস পেয়ে আসল কর্মী সব তথ্য জমা দেন। কিন্তু জাল কর্মী কাজে আসা বন্ধ করে দেন। তার পরেই ওই কর্মীর বিরুদ্ধে তদন্ত শুরু করে কর্পোরেশন। তদন্তে জালিয়াতির বিষয়টি স্পষ্ট হয়। তখন পুলিশে অভিযোগ দায়ের করে কর্পোরেশন। অভিযোগ পেয়ে জাল কর্মীকে গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন

Advertisement