Advertisement
২৭ এপ্রিল ২০২৪
gold

Gold: সোনায় হলমার্ক বুধবার থেকে বাধ্যতামূলক, আপনার হলমার্ক সোনা নেই? কী করবেন, দেখে নিন

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছেন, ধাপে ধাপে এই নিয়ম কার্যকর করা হবে। আপাতত প্রথম ধাপে দেশের ২৫৬টি জেলায় এই নিয়ম কার্যকর করা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৮:২৯
Share: Save:

সোনার গহনায় হলমার্ক বাধ্যতামূলক করল কেন্দ্র। বুধবার থেকেই এই নিয়ম কার্যকরী হল। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছেন, ধাপে ধাপে এই নিয়ম কার্যকর করা হবে। আপাতত প্রথম ধাপে দেশের ২৫৬টি জেলায় এই নিয়ম কার্যকর করা হচ্ছে।

গত ১৫ জানুয়ারি এই নিয়ম চালু করা হয়। গহনা বিক্রেতাদের এই নিয়ম মেনে চলার শেষ সময়সীমা বেঁধে দেওয়া হয় ১ জুন পর্যন্ত। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য গহনা বিক্রেতারা সরকারের কাছে এই সময়সীমা বাড়ানোর জন্য আবেদন জানিয়েছিলেন। সেটা বাড়িয়ে ১৫ জুন করা হয়। মঙ্গলবার ছিল সেই সময়সীমার শেষ দিন। ভারতকে আন্তর্জাতিক সোনার বাজারের কেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই এই নিয়ম কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে গ্রাহক বিষয়ক মন্ত্রক।

এখন প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে যে সব গ্রাহকের কাছে হলমার্ক সোনার গহনা নেই, সেগুলোর কী হবে?

মন্ত্রক সূত্রে খবর, এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই গ্রাহকদের। কেননা, আপাতত এই নিয়ম কার্যকর করা হয়েছে বিক্রেতাদের জন্য। কারণ ক্রেতারা যাতে ভাল মানের সোনা কিনতে পারেন, সেই লক্ষ্যপূরণ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা ছাড়া মন্ত্রক এটাও জানিয়েছে যে, গহনা বিক্রেতারা গ্রাহকদের কাছ থেকে হলমার্ক ছাড়া সোনা কিনতে পারবেন। সে ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। ফলে গ্রাহকদের ক্ষেত্রে এটা অনেকটাই স্বস্তির খবর।

মন্ত্রক আরও জানিয়েছে, যে সব গয়না বিক্রেতারা বার্ষিক ৪০ লক্ষ টাকার ব্যবসা করেন তাঁদের বাধ্যতামূলক হলমার্কের নিয়মের আওতার বাইরে রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Hallmark Golden Jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE