Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fake Medicines

চকের গুঁড়ো ভর্তি ট্যাবলেট, ওষুধ নেই ছিটেফোঁটাও! তেলঙ্গানায় নিষিদ্ধ হল ওষুধের সংস্থা

একটি ওষুধের সংস্থার তৈরি সব ওষুধ নিষিদ্ধ করা হয়েছে তেলঙ্গানায়। ডিসিএ-র দাবি, ওই সংস্থাটি ভুয়ো। চকের গুঁড়ো দিয়ে তারা ট্যাবলেট তৈরি করেছে। যার মধ্যে কোনও ওষুধ নেই।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৬:৩১
Share: Save:

ট্যাবলেটে ভর্তি চকের গুঁড়ো। ওষুধ ছিটেফোঁটাও নেই। সেই ট্যাবলেট খেলে সুস্থ হওয়ার পরিবর্তে রোগী আরও অসুস্থ হয়ে পড়বেন। তেলঙ্গানায় একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে নিষিদ্ধ করল সরকার। ‘মেগ লাইফ সায়েন্সেস’ নামের ওই সংস্থার তৈরি তিনটি ওষুধে চকের গুঁড়ো মিলেছে। কোনও ওষুধ বা উপকারী পদার্থ ট্যাবলেটগুলিতে ছিল না। বরং, ওই ট্যাবলেট খেলে রোগীর ক্ষতি হওয়ার সম্ভাবনাই প্রবল।

‘মেগ লাইফ সায়েন্সেস’-এর যে তিনটি ওষুধে চকের গুঁড়ো পাওয়া গিয়েছে, সেগুলি হল— এমপিওডি ২০০, মেক্সক্ল্যাভ ৬২৫ এবং সেফক্সিম-সিভি। এই ওষুধগুলির মধ্যে কোনও কার্যকরী পদার্থ পাওয়া যায়নি বলে অভিযোগ। রাজ্যের ড্রাগ কন্ট্রোল অ্যাডমিনিস্ট্রেশন (ডিসিএ) ওই ওষুধ এবং সংশ্লিষ্ট সংস্থার সব ওষুধ নিষিদ্ধ করেছে। ডিসিএ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ওষুধের সংস্থাটি হিমাচল প্রদেশের সিরমৌর জেলার বলে দাবি করে। তবে সংস্থার অস্তিত্ব আদৌ খুঁজে পাওয়া যায়নি। ওই সংস্থার তৈরি কোনও ওষুধ ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। জনসাধারণকে সে বিষয়ে সতর্কও করেছে ডিসিএ।

এই সংক্রান্ত ভুয়ো ওষুধের বিষয়ে অভিযোগ জানাতে পারবেন রাজ্যের বাসিন্দারাও। সাধারণের জন্য একটি টোল ফ্রি নম্বর প্রকাশ করেছে ডিসিএ। সেখানে ফোন করে অভিযোগ জানাতে বলা হয়েছে।

উল্লেখ্য, এই ধরনের ভুয়ো ওষুধের ঘটনা নতুন নয়। কিছু দিন আগে উত্তরাখণ্ডে এমনই আর একটি ওষুধচক্রের সন্ধান পাওয়া গিয়েছিল। তেলঙ্গানার ডিসিএ এবং হায়দরাবাদ পুলিশ যৌথ অভিযান করে উত্তরাখণ্ড থেকে সেই চক্রের পর্দাফাঁস করেছিল। পাঁচ জনকে গ্রেফতারও করা হয়েছিল। গত মাসে মহারাষ্ট্রের আধিকারিকেরা নাগপুরের সরকারি হাসপাতাল থেকে ২১ হাজারের বেশি ভুয়ো ট্যাবলেট বাজেয়াপ্ত করেছিলেন। অভিযোগ, ওই ধরনের ভুয়ো ওষুধ দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে ছড়িয়ে দেওয়া হয়েছে। কোটি কোটি টাকায় বিক্রি করা হয়েছে ওষুধগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medicines Telengana Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE