Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Meghalaya Assembly Election 2023

মেঘালয়ে ৫২ বিধানসভায় প্রার্থী ঘোষণা তৃণমূলের, প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল দু’টিতে

ফেব্রুয়ারির শেষে বা মার্চের গোড়ায় ত্রিপুরা এবং নাগাল্যান্ডের সঙ্গে মেঘালয়ে বিধানসভা ভোট হওয়ার কথা। ক্ষমতাসীন এনপিপির পাশাপাশি তৃণমূল, বিজেপি এবং কংগ্রেস রয়েছে ক্ষমতার দৌড়ে।

মেঘালয়ে তৃণমূলের কর্মসূচিতে মমতা বন্দ্যোপাধ্যায়।

মেঘালয়ে তৃণমূলের কর্মসূচিতে মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

মেঘালয়ে বিধানসভা ভোটের দিন এখনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন। তার আগেই শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যের ৬০টি বিধানসভা আসনের মধ্যে ৫২টিতে প্রার্থীদের নাম ঘোষণা করল তৃণমূল। দলের মেঘালয় রাজ্য সভাপতি চার্লস পিংরোপ এবং পরিষদীয় দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পরিষদীয় দলনেতা মুকুল সাংমা জানিয়েছেন, শীঘ্রই বাকি ৮টি আসনের প্রার্থীদের নামও ঘোষণা করা হবে।

সোঙ্গসক আসনের গত দু’বারের বিধায়ক মুকুল এ বার তার পুরনো কেন্দ্রের পাশাপাশি পূর্ব-গারো পাহাড়ের টিকরিকিল্লা থেকেও লড়বেন। অন্য দিকে, নোঙ্গথিম্মাই আসনের বিদায়ী বিধায়ক পিংরোপও আবার সেখানেই প্রার্থী হয়েছেন। ৫২ জনের তালিকায় মুকুল-পিংরোপ-সহ মোট ৯ জন বিদায়ী বিধায়কের নাম রয়েছে। এঁরা সকলেই ২০১৮-র বিধানসভা ভোটে কংগ্রেসের টিকিটে জিতেছিলেন। ২০২১-এর অক্টোবরে তৃণমূলে যোগ দেন। সে সময় মুকুলের নেতৃত্বে মোট ১২ জন বিধায়ক তৃণমূলে যোগ দিয়েছিলেন। কিন্তু তাঁদের তিন জন ইতিমধ্যেই দল ছেড়েছেন।

আগামী ফেব্রুয়ারির শেষে বা মার্চের গোড়ায় ত্রিপুরা এবং নাগাল্যান্ডের সঙ্গেই মেঘালয়ে বিধানসভা ভোট হওয়ার কথা। ক্ষমতাসীন এনপিপির পাশাপাশি তৃণমূল, বিজেপি এবং কংগ্রেস রয়েছে ক্ষমতার দৌড়ে। প্রসঙ্গত, বাংলার বাইরে একমাত্র রাজ্য হিসাবে মেঘালয় থেকেই লোকসভা ভোটে তৃণমূল জয়ী হয়েছিল। ২০০৪-এ ওই রাজ্যের তুরা কেন্দ্র থেকে জোড়াফুল প্রতীকে জিতেছিলেন লোকসভার প্রাক্তন স্পিকার পূর্ণ অ্যাজিটক (পিএ) সাংমা। পূর্ণের ছেলে কনরাডই বর্তমানে সে রাজ্যের মুখ্যমন্ত্রী। বিধানসভা ভোটের রণকৌশল স্থির করতে ডিসেম্বরে মেঘালয়ে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE