Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Meghalaya Government Formation

কংগ্রেস-তৃণমূলের রণেভঙ্গ! আরও দুই দলের সমর্থন পেলেন কনরাড, মেঘালয়ে বিজেপির জোটই ফিরছে

মেঘালয়ে সরকার গঠনে এনপিপিকে সমর্থনের কথা জানাল ইউডিপি এবং পিডিএফ। আগেই সমর্থন জানিয়েছে বিজেপি। সবমিলিয়ে এনপিপি জোটের হাতে রয়েছেন ৪৫ জন বিধায়ক।

photo of Conrad Sangma

আগামী ৭ মার্চ মেঘালয়ে দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন কনরাড সাংমা। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
শিলং শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ২৩:০৬
Share: Save:

মেঘালয়ে আবার সরকার গড়তে আরও ২ দলের সমর্থন পেয়ে গেল কনরাড সাংমার নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। সরকার গড়তে কনরাডের দলকে সমর্থনের কথা জানাল ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি (ইউডিপি) এবং পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (পিডিএফ)। আগেই এনপিপিকে সমর্থনের কথা জানিয়েছে বিজেপি, হিলস স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টি (এইচএসপিডিপি)। সমর্থন জানিয়েছেন ২ জন নির্দল বিধায়কও।

সরকার গঠনে এনপিপিকে সমর্থনের কথা জানিয়েছেন ইউডিপি প্রেসিডেন্ট মেটবাহ্ লিংডো। সরকার গঠনে সমর্থনের জন্য ইউডিপি এবং পিডিএফকে ধন্যবাদ জানিয়েছেন কনরাড।

গত ২৭ মার্চ মেঘালয়ে ভোটগ্রহণ হয়েছিল। ২ মার্চ প্রকাশিত হয় ফল। অতীতের নির্বাচনের ফলের ধারা বজায় রেখে এ বারও উত্তর-পূর্বের এই রাজ্যে কোনও দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। ৬০ আসনের বিধানসভায় সরকার গঠনের জন্য জাদু সংখ্যা (ম্যাজিক ফিগার) ছিল ৩১। ফল ত্রিশঙ্কু হওয়ায় সরকার গঠন করতে ভোট পরবর্তী জোট নিয়ে চর্চা শুরু হয়।

এনপিপি জিতেছে ২৬টি আসনে। ইউডিপি দখল করেছে ১১টি আসন। বিজেপি, এইচএসপিডিপি, পিডিএফ জিতেছে ২টি করে আসন। এনপিপিকে সমর্থন জানিয়েছেন আরও ২ জন নির্দল বিধায়ক। সবমিলিয়ে এনপিপি জোটের হাতে রয়েছেন ৪৫ জন বিধায়ক। এ বার ৫৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছিল। প্রথম বার লড়ে তৃণমূল জিতেছে ৫টি আসন। কংগ্রেসও ৫টি কেন্দ্র দখল করেছে। ভয়েস অব দ্য পিপল পার্টি জিতেছে ৪টি কেন্দ্র।

গত শুক্রবার রাতে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং এই ভোটে তৃণমূলের হয়ে লড়ে জয়ী মুকুল সাংমার উপস্থিতিতে সরকার গঠনের একটি পাল্টা চেষ্টা হয়েছিল। তাতে কংগ্রেস যেমন ছিল, তেমনই ছিল রবিরার এনপিপিকে সমর্থন করা দুটি দলও। সেই বৈঠকে এনপিপি-বিরোধী পক্ষের বিধায়ক সংখ্যা ২৯ বলে ইঙ্গিত দিচ্ছিল। যেখানে এনপিপির পক্ষে হিসাব দাঁড়াচ্ছিল ৩০। এই তুল্যমূল্য ফারাক রবিবারের পর আর রইল না।

গত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়েছিল এনপিপি। এ বারও আলাদা লড়েছে এনপিপি, বিজেপি। ভোটের ফল প্রকাশের আগে আগেই গুয়াহাটিতে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন কনরাড। সরকার গঠনে জোট নিয়েই তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে জল্পনা ছড়ায়। ফল প্রকাশের পর কনরাড ইঙ্গিত দিয়েছিলেন যে, সরকার গঠনের জন্য বিজেপির সঙ্গে জোট গড়তে তাঁরা রাজি। এর পরই এনপিপিকে সমর্থনের কথা জানায় বিজেপি।

আগামী ৭ মার্চ মেঘালয়ে দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন কনরাড। শিলংয়ে রাজভবনে এই শপথ গ্রহণের অনুষ্ঠানে থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meghalaya Election Conrad Sangma national news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE