Advertisement
১৬ এপ্রিল ২০২৪
mumbai

লোকাল ট্রেনে ওঠার আগে প্রণাম, মুম্বইয়ের যাত্রীর এই ছবি মন কেড়েছে নেটাগরিকদের

২০২০-এর ২২ মার্চ থেকে দেশ জুড়ে থমকে গিয়েছিল রেলের চাকা। স্তব্ধ হয়ে গিয়েছিল মুম্বইয়ের জীবনরেখাও।

এই ছবি নিয়েই সমাজমাধ্যমে বেশ চর্চা হচ্ছে। ছবি সৌজন্য টুইটার।

এই ছবি নিয়েই সমাজমাধ্যমে বেশ চর্চা হচ্ছে। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৯
Share: Save:

লোকাল ট্রেনের দরজায় নতজানু হয়ে প্রণাম করছেন এক যাত্রী। যেন এক নতুন যাত্রার সূচনা আগে মুহূর্তে প্রার্থনা সেরে নেওয়া।

নতুন যাত্রাই বটে! লোকাল ট্রেনকে বলা হয় মুম্বইয়ের ‘জীবনরেখা’। লাখ লাখ মানুষের জীবন-জীবিকা নির্ভর করে এই লোকাল ট্রেনের উপর। কিন্তু করোনাভাইরাসের হানায় সেই জীবনরেখায় ছিন্ন হয়ে পড়ে। ২০২০-এর ২২ মার্চ থেকে দেশ জুড়ে থমকে গিয়েছিল রেলের চাকা। স্তব্ধ হয়ে গিয়েছিল মুম্বইয়ের জীবনরেখাও। তার পর কেটে গিয়েছে দীর্ঘ ১১ মাস।

যে জীবনরেখাকে কেন্দ্র করে মুম্বইয়ের লাখ লাখ মানুষের জীবিকা নির্বাহ হয়, সেই জীবনরেখা থমকে যাওয়ায় কর্মহীন হয়েছেন বহু মানুষ। কবে চালু হবে ট্রেন, কবে থেকে আবার স্বাভাবিক হবে জীবনযাত্রা, তারই অপেক্ষায় দিন গুনছিলেন মুম্বইয়ের আমজনতা, নিত্যযাত্রী থেকে হকাররা। অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ হাজির হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে ফের মুম্বইযের জীবনরেখায় স্পন্দন ফিরে এসেছে। এই যাত্রার সঙ্গে কতটা আবেগ, আশা আর ভরসা জড়িয়ে মুম্বইয়ের এক স্টেশনে ছবিতে ধরা পড়া এক যাত্রীর নতজানু হয়ে প্রণামের ঘটনাই তা ব্যক্ত করছে। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া এই ছবি নিয়েই ব্যাপক চর্চা শুরু হয়েছে।

ছবিটি দেখার পর নেটাগরিকদের কেউ লিখেছেন, ‘দীর্ঘ ১১ মাস বাদে মুম্বইয়ে ট্রেন চালু হল। এক যাত্রী ট্রেনে ওঠার আগে নতজানু হয়ে প্রণাম করছেন, ঘটনাটা মন ছুঁয়ে গেল।’ কেউ আবার লিখেছেন, ‘একেই বলে মুম্বইয়ের জীবনরেখা’। আবার এক নেটাগরিক বলেছেন, ‘মুম্বইবাসীদের জন্য এটা ভগবানের রথ।’ এর সঙ্গে মুম্বইবাসীদের কতটা আবেগ জড়িয়ে আছে, এই ছবিই তার প্রমাণ, বলেছেন আরও এক নেটাগরিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mumbai local trains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE