Advertisement
০৬ মে ২০২৪
Nalanda

দু’লক্ষের বেশি স্কুলে দু’কোটিরও বেশি পড়ুয়াকে জাতীয় শিক্ষা নীতির আওতায় আনতে চুক্তি

এর মাধ্যমে জাতীয় শিক্ষানীতি ২০২০ পাঠ্যক্রম এবং ডিজিটাল বিষয়বস্তুর আওতায় আসবে গোটা দেশের ২ লক্ষেরও বেশি স্কুলের ২ কোটিরও বেশি পড়ুয়া এবং ১০ লক্ষাধিক শিক্ষক।

যৌথ চুক্তিতে আবদ্ধ হল ‘নালন্দা লার্নিং’ এবং ‘প্রাইভেট স্কুলস অ্যান্ড চিলড্রেন্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’।

যৌথ চুক্তিতে আবদ্ধ হল ‘নালন্দা লার্নিং’ এবং ‘প্রাইভেট স্কুলস অ্যান্ড চিলড্রেন্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ২৩:২৮
Share: Save:

আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে বণিকসভা অ্যাসোচেমের উদ্যোগে যৌথ চুক্তিতে আবদ্ধ হল ‘নালন্দা লার্নিং’ এবং ‘প্রাইভেট স্কুলস অ্যান্ড চিলড্রেন্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’। এর মাধ্যমে জাতীয় শিক্ষানীতি ২০২০ পাঠ্যক্রম এবং ডিজিটাল বিষয়বস্তুর আওতায় আসবে গোটা দেশের ২ লক্ষেরও বেশি স্কুলের ২ কোটিরও বেশি পড়ুয়া এবং ১০ লক্ষাধিক শিক্ষক।

অ্যাসোচেমের তরফ থেকে ন্যাশনাল টাস্কফোর্স ফর আর্লি চাইল্ডহুড এডুকেশনের চেয়ারম্যান তমাল মুখোপাধ্যায় বলেন, ‘‘আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে ধন্যবাদ জানাতে চাই। তাঁরা ৩ বছরের ঊর্ধ্বে সবার জন্য প্রাক্-স্কুলশিক্ষাকে বাধ্যতামূলক করেছেন। ভারতে শূন্য থেকে ছয় বছর বয়সিদের সংখ্যা ১৮ কোটির বেশি। এবং শিক্ষানীতি ২০২০ এর নির্দেশিকার যথাযথ পালনের জন্য প্রয়োজন হবে সকলের সহযোগিতা।’’

টাস্কফোর্সের জাতীয় আহ্বায়ক এবং সিনিয়র ডিরেক্টর পরমিন্দর কউর বলেন, ‘‘শিশু শিক্ষায় প্রভাব রয়েছে এমন সংগঠনের সঙ্গে অ্যাসোচেম সর্বদাই অংশীদার হওয়ার চেষ্টা করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nalanda National Education Policy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE