Advertisement
২৪ মে ২০২৪
Draupadi Murmu

Narendra Modi: বিজেপি মুখ্যমন্ত্রীদের  সঙ্গে বৈঠক করবেন মোদী

আগামী দেড় বছরে যে প্রায় ডজন খানেক রাজ্যে ভোট রয়েছে, তার জয়-পরাজয়ের উপরে আগামী লোকসভা নির্বাচনে জয় অনেকাংশে নির্ভর করছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ০৭:৪৮
Share: Save:

আগামী সোমবার শপথ নেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেই অনুষ্ঠান উপলক্ষে দিল্লিতে থাকবেন বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীরা। সেই সুযোগে আগামী রবিবার তাঁদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জনজাতি সমাজের মন জয়ে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে এবং কৃষক সমাজের ভরসা ফিরে পেতে জগদীপ ধনখড়কে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করেছেন বিজেপি নেতৃত্ব। এ বছরের শেষে নির্বাচন রয়েছে গুজরাত, হিমাচল প্রদেশের মতো রাজ্যে। ওই দুই রাজ্যেই ক্ষমতায় রয়েছে বিজেপি। পরের বছর ভোট ৯টি রাজ্যে। যার মধ্যে পাঁচটিতে ক্ষমতা ধরে রাখার সঙ্গে রাজস্থান ও তেলঙ্গানায় ক্ষমতা দখল করতে মরিয়া নরেন্দ্র মোদীর দল। সূত্রের মতে, সেই লক্ষ্যে রবিবারের বৈঠকেকিছু দিশা দেবেন প্রধানমন্ত্রী। মোদী মনে করেন, সরকারি প্রকল্পের লাভ যদি মানুষের কাছে পৌঁছে দেওয়া গেলে ভোটের বাক্সে আমজনতার আশীর্বাদ পেতে সমস্যা হওয়ার কথা নয়। তাই বিভিন্ন কেন্দ্রীয় নীতির সুফল যাতে প্রতিটি রাজ্যের প্রান্তিক মানুষের কাছে পৌঁছয়, তা নিশ্চিত করার গুরুদায়িত্ব প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে নেওয়ার কথাও বলবেন প্রধানমন্ত্রী।

বিজেপি নেতৃত্বের মতে, আগামী দেড় বছরে যে প্রায় ডজন খানেক রাজ্যে ভোট রয়েছে, তার জয়-পরাজয়ের উপরে আগামী লোকসভা নির্বাচনে জয় অনেকাংশে নির্ভর করছে। দলের এক নেতার কথায়, ‘‘বিধানসভার সঙ্গেই লোকসভার প্রস্তুতিতে নেমে পড়তে চাইছে দল। সূত্রের মতে, প্রতিটি রাজ্যে দল বুথভিত্তিক শক্তির প্রশ্নে কোন অবস্থায় রয়েছে, তা নিয়েও আলোচনা করবেন প্রধানমন্ত্রী। যে সব রাজ্যগুলিতে বুথ ভিত্তিক কমিটির কাজ হয়নি বা থমকে রয়েছে, সেগুলিতে ওই বুথ ভিত্তিক কর্মীদের একটি দল তৈরি করাকেই যে প্রধানমন্ত্রী প্রাধান্য দিতে চাইছেন, সেই বার্তাও দেওয়া হবে। ওই রাজ্যগুলিতে দলের শক্তি যাচাইয়ের উদ্দেশ্যে কেন্দ্রীয় নেতাদের ফের গ্রামাঞ্চলে কাটানোর পরামর্শ দিয়েছে দল। সেই বিষয়টিও নিয়েও মুখ্যমন্ত্রীদের অবহিত করার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE