Advertisement
১৭ মে ২০২৪
Harmful Content

শিশুদের প্রখ্যাত পানীয়ে ক্ষতিকর উপাদান! সংস্থাকে রিপোর্ট দিতে বলল শিশু সুরক্ষা কমিশন

মূলত শিশুদের পুষ্টিকর পানীয় হিসাবে পরিচিত ওই বলবর্ধক পানীয় খেয়ে শিশুদের শরীরে কী প্রভাব পড়েছে, তা জানতেই এক সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিল শিশু সুরক্ষা কমিশন।

NCPCR directed bournvita maker to submit report on allegation of health causing ingredients

একটি প্রখ্যাত পানীয় সংস্থার কাছ থেকে রিপোর্ট চাইল জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৭:১৮
Share: Save:

শিশুদের মধ্যে জনপ্রিয়, এমন একটি বলবর্ধক পানীয়ে ক্ষতিকর উপাদান রয়েছে বলে অভিযোগ করলেন এক পুষ্টিবিদ। তা নিয়ে হইচই শুরু হতেই প্রস্তুতকারক সংস্থার কাছে রিপোর্ট চেয়ে পাঠাল জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশন।

পানীয়টির প্রস্তুতকারক সংস্থার তরফে অবশ্য দাবি করা হয়েছে, গ্রাহকদের কাছে সংস্থার ভাবমূর্তি এবং বিশ্বস্ততার আবহকে নষ্ট করতেই মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে। ঘটনার সূত্রপাত বেশ কিছু দিন আগে। জনৈক পুষ্টিবিদ রিভান্ত হিমাতসিংকে সমাজমাধ্যমে একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করেন যে, ওই পানীয়ের মধ্যে এমন এক উপাদান রয়েছে, যা ক্যানসারের কারণ হতে পারে। এই খবর প্রকাশ্যে আসতেই উদ্বিগ্ন হয়ে পড়েন দেশের বহু মানুষ। মূলত শিশুদের পুষ্টিকর পানীয় হিসাবে পরিচিত ওই বলবর্ধক পানীয় খেয়ে শিশুদের শরীরে কী প্রভাব পড়েছে, তা নিয়েও চিন্তিত হয়ে পড়েন অনেক অভিভাবক। তার পরেই এক সপ্তাহের মধ্যে এই নিয়ে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিল কমিশন।

ওই পুষ্টিবিদের বিরুদ্ধে আগেই আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়েছিল প্রস্তুতকারী সংস্থা। তার পরই তড়িঘড়ি সমাজমাধ্যম থেকে ভিডিয়োটি সরিয়ে নেন তিনি। পরে অবশ্য তিনি জানান, বড় সংস্থার সঙ্গে আইনি লড়াই লড়ার মতো রসদ তাঁর কাছে নেই। প্রস্তুতকারী সংস্থার এক মুখপাত্র জানান,পানীয়টিকে সুস্বাদু এবং পুষ্টিকর রাখতে আমাদের পুষ্টিবিদরা নিরন্তর পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। কারও শরীরে বিরূপ প্রভাব ফেলে, এমন কোনও উপাদান ওই পানীয়তে নেই বলেও দাবি করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE