Advertisement
১৭ মে ২০২৪
West Bengal Recruitment Scam

বাংলার নিয়োগ তদন্তের গোড়ায় যেতে চাইছে সুপ্রিম কোর্ট? বাগ-রিপোর্ট বুঝতে আদালতবান্ধব নিয়োগ

বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ জানায়, এই মামলায় আইনজীবী গৌরব আগরওয়াল সাহায্য করবেন। তিনি সংক্ষিপ্ত আকারে রিপোর্ট তৈরি করে তা আদালতে পেশ করবেন।

Supreme Court appoints amicus curiae to breif a small report on Bag Committee in Recruitment Scam

বাগ-রিপোর্ট বুঝতে আদালতবান্ধব নিয়োগ করল সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৩:৪৩
Share: Save:

নিয়োগ দুর্নীতি মামলায় ‘আদালতবান্ধব’ নিয়োগ করল সুপ্রিম কোর্ট। স্কুল গ্ৰুপ সি এবং গ্ৰুপ ডি পদে নিয়োগ নিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমারের বাগ কমিটির রিপোর্ট খতিয়ে দেখতে আইনজীবী গৌরব আগরওয়ালকে নিয়োগ করল শীর্ষ আদালত।

বুধবার বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ জানায়, এই মামলায় আইনজীবী গৌরব আগরওয়াল সাহায্য করবেন। আদালতবান্ধব সংক্ষিপ্ত আকারে রিপোর্ট তৈরি করে তা আদালতে পেশ করবে।

এসএসসি-র গ্রুপ ডি, গ্রুপ সি, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতির মোট সাতটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। তবে পরে ডিভিশন বেঞ্চে মামলাগুলি স্থগিত হয়ে যায়। পরে ডিভিশন বেঞ্চ প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে একটি কমিটি গঠন করে। ওই কমিটি এই নিয়োগ সংক্রান্ত মামলাগুলির অনুসন্ধান করে। বাগ কমিটি স্কুলে গ্ৰুপ সি এবং গ্ৰুপ ডি কর্মী নিয়োগ মামলায় রিপোর্ট পেশ করে ডিভিশন বেঞ্চে। বাগ কমিটির আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায় আদালতে জানান, গ্ৰুপ সি পদে ৩৮১ জনকে ভুয়ো নিয়োগ করা হয়েছে। তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। বাকিরা পাশ করেননি। বাগ কমিটি ডিভিশন বেঞ্চকে এ-ও জানায়, গ্ৰুপ ডি পদেও বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে ৬২৪ জনকে।

এর পর এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হলে বাগ কমিটির কাছে ভুয়ো নিয়োগ সংক্রান্ত বিভিন্ন নথি চায় সিবিআই। কিছু ভুয়ো চাকরিপ্রার্থীর নথি দেওয়া হলেও, অনেকের নথিই সিবিআইয়ের হাতে এসে পৌঁছয়নি বলেও সংস্থার আইনজীবী অভিযোগ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE