Advertisement
০১ মার্চ ২০২৪
PM Narendra Modi

আন্দামানে ২১টি অনামি দ্বীপের নামকরণ মোদীর, নেতাজি দ্বীপে তৈরি হবে স্মৃতিসৌধ

পরমবীর চক্র প্রাপকদের নামে আন্দামানে ২১টি অনামি দ্বীপের নামকরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপে স্মৃতিসৌধ মডেলের উন্মোচনও করা হল।

জাতীয় স্মৃতিসৌধ মডেলের উন্মোচনও করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাতীয় স্মৃতিসৌধ মডেলের উন্মোচনও করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৩:০২
Share: Save:

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীতে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ২১টি বড় অনামি দ্বীপের নামকরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরমবীর চক্র প্রাপকদের নামে সোমবার ওই ২১টি দ্বীপের নামকরণ করলেন মোদী। পাশাপাশি নেতাজিকে উৎসর্গ করে জাতীয় স্মৃতিসৌধের মডেলের উন্মোচন করলেন প্রধানমন্ত্রী। ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে এই কর্মসূচিতে যোগ দেন মোদী।

সবেচেয়ে বড় অনামি দ্বীপের নাম রাখা হয়েছে প্রথম পরমবীর চক্র প্রাপক মেজর সোমনাথ শর্মার নামে। ১৯৪৭ সালের ৩ নভেম্বর শ্রীনগর বিমানবন্দরের কাছে পাক অনুপ্রবেশকারীদের সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছিলেন মেজর সোমনাথ শর্মা। দ্বীপের নামকরণ অনুষ্ঠানে মোদী বলেন, ‘‘পরমবীর চক্র প্রাপকদের নামে এই ২১টি দ্বীপের পরিচিতি বাড়বে। আগামী প্রজন্মের কাছে প্রেরণা জোগাবে নেতাজি সৌধ।’’ আন্দামানের ঐতিহাসিক গুরুত্ব প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘আন্দামানের এই মাটিতেই প্রথম বার তেরঙা উড়েছিল।’’

২০২১ সালে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসাবে পালন করার কথা ঘোষণা করেছে মোদী সরকার। নেতাজিকে শ্রদ্ধা জানাতেই ‘পরাক্রম দিবসে’র ঘোষণা করেছে কেন্দ্র। আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের ঐতিহাসিক গুরুত্বের কথা মাথায় রেখে নেতাজির নামে নামাঙ্কিত করা হয়েছে রস আইল্যান্ডকে। ২০১৮ সালে সেখানে সফরের সময় ওই দ্বীপের নামকরণ নেতাজির নামে করেছিলেন মোদী। এ বার ওই দ্বীপে নেতাজিকে উৎসর্গ করে জাতীয় স্মৃতিসৌধের মডেলের উন্মোচন করা হল। আন্দামানের অন্য দুই দ্বীপ নীল আইল্যান্ড ও হেভলক দ্বীপের নাম রাখা হয়েছে যথাক্রমে শহিদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপে জাতীয় স্মৃতিসৌধ তৈরি করা হবে। সেখানে থাকবে একটি সংগ্রহশালা, কেব্‌ল কার রোপওয়ে, শিশুদের বিনোদন পার্ক, রেস্তরাঁ। এ ছাড়াও ‘লেজ়ার অ্যান্ড সাউন্ড শো’য়ের আয়োজন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE