Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tamil Nadu

তামিলনাড়ুর নাম পরিবর্তন করতে বলেননি, বিতর্কের মুখে ‘তামিঝগাম’ নিয়ে পিছু হটলেন রাজ্যপাল

রাজ্যপাল জানিয়েছেন, কাশী শহরের সঙ্গে রাজ্যটির পুরনো সম্পর্কের কথা বলতে গিয়েই তিনি তামিঝগামের প্রসঙ্গ টানেন। তাঁর কথায়, ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, সে সময় তামিলনাড়ু বলে কিছু ছিল না।

তামিঝগাম নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী স্ট্যালিনের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন রাজ্যপাল আরএন রবি।

তামিঝগাম নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী স্ট্যালিনের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন রাজ্যপাল আরএন রবি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৬:৫০
Share: Save:

‘তামিঝগাম’ নিয়ে বিতর্কের মুখে এ বার পিছু হটার ইঙ্গিত দিলেন তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবি। রাজ্যপালের দাবি, তাঁর বক্তব্য বুঝতে অনেকের ভুল হয়েছে। তিনি আদৌ রাজ্যের নাম পরিবর্তন করার কথা বলেননি।

দক্ষিণের এই রাজ্যের রাজ্যপাল জানিয়েছেন, তামিলনাড়ুর সঙ্গে কাশী শহরের পুরনো সম্পর্কের কথা বলতে গিয়েই তিনি তামিঝগামের প্রসঙ্গ টেনেছিলেন। তাঁর কথায়, ইতিহাস ঘাঁটলে দেখা যাবে সে সময় তামিলনাড়ু বলে কিছু ছিল না। তাই দক্ষিণের এই জনপদটির অস্তিত্ব যথার্থ ভাবে বোঝাতে তিনি তামিঝগাম শব্দটি ব্যবহার করেছিলেন। তাঁর বক্তব্য না বুঝেই সেটাকে বিতর্কের উপাদান বানানো হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

প্রসঙ্গত, ৪ জানুয়ারি একটি সরকারি অনুষ্ঠানে রাজ্যপাল রবি বলেছিলেন, “তামিলনাড়ু বলা একটা অভ্যাসে পরিণত হয়েছে। তামিঝগাম যথোপযুক্ত একটা শব্দ। বিদেশিদের রেখে যাওয়া ঐতিহ্যে এবং ইতিহাসের জন্য আমাদের অনেক মূল্য চোকাতে হয়েছে।” রাজ্যপালের এই মন্তব্যের পরই সরগরম হয় তামিলনাড়ুর রাজনীতি। রাজ্যপালের নিন্দায় সরব হয় তামিলনাড়ুর শাসকদল ডিএমকে। বিধানসভায় ডিএমকে বিধায়করা রাজ্যপাল তামিলনাড়ু ছাড়ুন স্লোগান তোলেন। তাঁরা দাবি করেন, বিজেপির অঙ্গুলিহেলনে রাজ্যপাল এমন করছেন। রাজ্যপালের বক্তব্যের বিরোধিতা করে বিরোধী এআইডিমকে, এমনকি বিজেপিও।

রাজ্যপাল এর আগে বলেছিলেন, তামিঝগাম মানে ‘তামিলদের বাড়ি’ আর তামিলনা়ড়ু মানে ‘তামিলদের ভূমি’। তাঁর দাবি ছিল, তামিলনাড়ু নামের মাধ্যমে রাজ্যটিকে বিচ্ছিন্ন করে দেখানোর চেষ্টা হচ্ছে। দ্রাবিড় জাত্যাভিমানে আঘাত লাগতে পারে এ আশঙ্কা থেকেই রাজ্যপালের বক্তব্য থেকে দূরত্ব বাড়াতে থাকে বিজেপিও। সব দলের সম্মিলিত বিরোধিতার মুখে পড়ে কার্যত পিছু হটলেন রাজ্যপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamil Nadu Governor MK Stalin DMK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE