Advertisement
১৪ জুলাই ২০২৪
UGC

UGC: চার বছরের স্নাতক কোর্সে শিক্ষানবিশি বাধ্যতামূলক, নির্দেশিকা ইউজিসির

ইউজিসি জানিয়েছে, ২০২০ সালের জাতীয় শিক্ষানীতি অনুসরণ করেই স্নাতক স্তরের শিক্ষার্থীদেরও গবেষণার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৬:৩৪
Share: Save:

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়াদেরও এ বার বাধ্যতামূলক ভাবে গবেষকদের ভূমিকায় দেখতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ ব্যাপারে একটি নির্দেশিকা তৈরি করা হয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন উচ্চশিক্ষা নিয়ামক সংস্থার তরফে। তাতে বলা হয়েছে, স্নাতক স্তরের শিক্ষার্থীদেরও গবেষণার জন্য ইন্টার্নশিপের আবেদন জানাতে হবে।

ইউজিসির তরফে জানানো হয়েছে, ২০২০ সালের জাতীয় শিক্ষানীতির রূপরেখা অনুসরণ করেই এই পদক্ষেপ করা হয়েছে। স্নাতক স্তরের পড়ুয়াদের এ বার থেকে এক বছর পড়াশোনার পরে সার্টিফিকেট দেওয়া হবে। দু’বছর পর মিলবে ডিপ্লোমা। তার জন্য ৮ থেকে ১০ সপ্তাহ ইন্টার্নশিপ করতে হবে। এতে ১০ ক্রেডিট পয়েন্ট দেওয়া হবে।

চাইলে ডিপ্লোমা লাভের পরেও পড়াশোনায় ইতি টানতে পারেন পড়ুয়ারা। দ্বিতীয় এবং চতুর্থ সিমেস্টারের পর মোট দু’বার ৮ থেকে ১০ সপ্তাহ গবেষণার ইন্টার্নশিপের পরে সংশ্লিষ্ট পড়ুয়া ডিগ্রি পাওয়ার যোগ্য হবে বলে ইউজিসি কর্তৃপক্ষ তাঁর অধীনস্থ সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশিকায় জানিয়েছেন।

প্রসঙ্গত, কয়েক মাস আগেই ইউজিসি-র তরফে পিএইচডি করার নিয়মকানুন বদলের জন্যেও একটি খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছিল। ২০১৬ সালের পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি সংক্রান্ত বিধি সংশোধনে ওই খসড়ার বলা হয়েছিল, চার বছরের স্নাতক পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের পিএইচডি করতে হলে থাকতে হবে ১০ এর মধ্যে ন্যূনতম ৭.৫ কিউমুলেটিভ গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (সিজিপিএ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE