×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

কাশ্মীরবাসীর ক্ষোভের কথা শুনবেন মনোজ

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর০৮ অগস্ট ২০২০ ০৪:২৪
শপথ নিচ্ছেন মনোজ সিংহ। ছবি: পিটিআই।

শপথ নিচ্ছেন মনোজ সিংহ। ছবি: পিটিআই।

সাধারণ মানুষের সঙ্গে সরাসরি কথা বলে তাঁদের ক্ষোভ মেটাতে চান তিনি, শুক্রবার জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল হিসেবে শপথ নিয়ে এ কথা জানিয়েছেন মনোজ সিংহ। বলেছেন, এই কেন্দ্রশাসিত অঞ্চলের উন্নয়ন এবং শান্তিই তাঁর অগ্রাধিকার।

গিরিশচন্দ্র মুর্মুকে সরিয়ে জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল করা হয়েছে বিজেপি নেতা মনোজকে। প্রাক্তন উপরাজ্যপাল মুর্মুকে সিএজি প্রধানের পদে বসানো হয়েছে। এ দিন রাজভবনে মনোজকে শপথবাক্য পাঠ করান জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি গীতা মিত্তল। শপথ নেওয়ার পরে মনোজ বলেন, "জম্মু-কাশ্মীর ভারতের স্বর্গ। আমাকে এখানে একটি সুযোগ দেওয়া হয়েছে। ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। বহু বছর কিছুটা বিচ্ছিন্ন থাকার পরে জম্মু-কাশ্মীর  মূলস্রোতে এসেছে। এখানে অনেকগুলি প্রকল্প শুরু হয়েছে। 

এই প্রকল্পগুলিকে এগিয়ে নিয়ে যাওয়াই আমার অগ্রাধিকার।" সেইসঙ্গে তিনি জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষকে আশ্বস্ত করেছেন, তাঁদের ক্ষোভের কথা গুরুত্ব দিয়ে শোনা হবে এবং তা দূর করার চেষ্টা করা হবে। 

Advertisement

আরও পড়ুন: কোঝিকোড়ে নামার সময় পিছলে গিয়ে দু’টুকরো বিমান, হত অন্তত ১৭, আহত বহু​

আরও পড়ুন: এক দিনে ৫২ জন মারা গেলেও রাজ্যে কমল সংক্রমণের হার​

সেই লক্ষ্যেই কয়েক দিনের মধ্যে সাধারণ মানুষের সঙ্গে কথা বলার প্রক্রিয়া শুরু করা হবে বলেও জানিয়েছেন উপরাজ্যপাল। তাঁর কথায়, ‘‘জম্মু-কাশ্মীরের আমজনতার সঙ্গে কথা বলাটা খুব জরুরি। অনিশ্চিয়তা এবং জঙ্গি কার্যকলাপ শেষ করার জন্যই এটা দরকার। আমার লক্ষ্য হচ্ছে জম্মু-কাশ্মীরে উন্নয়নকে এগিয়ে নিয়ে এবং শান্তি প্রতিষ্ঠা।’’

মনোজের শপথগ্রহণ অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ-সহ বিজেপি এবং আপনি পার্টির নেতারা উপস্থিত ছিলেন। কিন্তু এ দিনের অনুষ্ঠানে এনসি, কংগ্রেস, পিডিপির মতো দলের কোনও প্রতিনিধি ছিলেন না। সূত্রের খবর, ফারুক আবদুল্লা এবং ওমর আবদুল্লাকে আমন্ত্রণ জানানো হলেও তাঁরা অনুষ্ঠানে আসেননি।

Advertisement