Advertisement
০২ মে ২০২৪
Nipah Virus Infection

কেরলে আবার নিপার হানা? দুই অস্বাভাবিক মৃত্যুর পরেই সতর্কতা জারি করল সরকার

কেরলে দু’জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তাঁদের উপসর্গ ছিল জ্বর। মৃতদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তার রিপোর্ট এলে জানা যাবে, আদৌ মৃত্যুর নেপথ্যে নিপা ভাইরাস আছে কি না।

An image representing death

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

কেরলের কোঝিকোড়ে নিপা ভাইরাসের সতর্কতা জারি করেছে সরকার। ওই জেলায় পর পর দু’টি অস্বাভাবিক মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছে। উভয় ক্ষেত্রেই মৃত্যুর কারণ হিসাবে উঠে এসেছে জ্বর। স্বাস্থ্যকর্তাদের সন্দেহ, নিপা ভাইরাসের সংক্রমণের কারণে এই জ্বর হয়ে থাকতে পারে। মৃতদের স্বাস্থ্যপরীক্ষার রিপোর্ট এখনও আসেনি। তা থেকে ভাইরাস সম্বন্ধে নিশ্চিত হওয়া যাবে। তার আগেই সতর্কতা জারি করেছে কেরলের স্বাস্থ্য দফতর।

কেরলে এই দুই অস্বাভাবিক মৃত্যুই ঘটেছে কোঝিকোড়ের বেসরকারি হাসপাতালে। এক জন মৃত ব্যক্তির আত্মীয় বর্তমানে আইসিইউতে চিকিৎসাধীন। তাঁর এবং মৃতদের রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। বুধবার সেই রিপোর্ট মিলবে বলে জানিয়েছে হাসপাতাল।

দু’জনের মৃত্যুর পরে কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। তার পরেই নিপার সতর্কতা জারি করা হয় কোঝিকোড়ে।

কোঝিকোড়ে এর আগে ২০১৮ এবং ২০২১ সালে দু’বার নিপা ভাইরাসের কারণে মড়ক লেগেছিল। ২০১৮ সালে এই ভাইরাসে আক্রান্ত অন্তত ২৩ জনের খোঁজ মিলেছিল। মারা গিয়েছিলেন ১৭ জন।

নিপা আক্রান্ত রোগীদের প্রাথমিক উপসর্গ জ্বর এবং শ্বাসকষ্ট। তবে কোনও কোনও ক্ষেত্রে এই রোগ উপসর্গবিহীনও হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, মূলত পশুদের শরীর থেকে নিপা ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে। তবে পচা, বাসি খাবার থেকেও এই ভাইরাস ছড়ায়। নিপার সংক্রমণ হতে পারে মানুষ থেকে মানুষের শরীরেও। এই ভাইরাসে শূকর জাতীয় প্রাণীদের মধ্যেও মড়ক লাগতে পারে। তাতে পশুপালক এবং ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nipah virus Kerala Nipah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE