×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

নানা নামে ৬টি ভারতীয় পাসপোর্ট নীরবের!

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ জুন ২০১৮ ২০:০৮
নীরব মোদী।- ফাইল চিত্র।

নীরব মোদী।- ফাইল চিত্র।

প্রায় ২০০ কোটি মার্কিন ডলারের ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদীর ৬টি ভারতীয় পাসপোর্ট রয়েছে বলে জানতে পেরেছে তদন্তকারী সংস্থাগুলি। তার মধ্যে দু’টি পাসপোর্টের ব্যবহার দিনকয়েক আগেও করেছেন নীরব, সেগুলি ভারত বাজেয়াপ্ত করার পরেও।

আর তারই জন্য নীরবের বিরুদ্ধে আরও একটি এফআইআর করতে চলেছে সিবিআই এবং ইডি।

তদন্তকারীরা জানিয়েছেন, দু’টি পাসপোর্ট কিছু দিন আগেও ব্যবহার করতে দেখা গিয়েছে নীরবকে। তবে বিভিন্ন দেশে যাওয়ার জন্য বাকি ৪টি পাসপোর্ট নীরব বহু দিন ব্যবহার করেননি।

Advertisement

যে দু’টি পাসপোর্ট কিছু দিন আগেও ব্যবহার করেছেন নীরব, তদন্তকারীরা জানতে পেরেছেন, তার একটি রয়েছে নীরব মোদীর নামে। অন্য পাসপোর্টটি রয়েছে শুধুই নীরবের নামে। সেখানে তাঁর পদবি ‘মোদী’র উল্লেখ নেই। সেই পাসপোর্টেই ব্রিটেন সরকার নীরবকে ৪০ সপ্তাহের ভিসা দিয়েছিল বলে তদন্তকারীরা জানতে পেরেছেন। তদন্তকারীদের ধারণা, হালে ওই পাসপোর্ট নিয়েই বিভিন্ন দেশে ঘুরেছেন হিরে ব্যবসায়ী।

আরও পড়ুন- রাজনৈতিক আশ্রয়ের গুঞ্জন ছড়াতেই ব্রিটেন ছেড়ে বেলজিয়ামে নীরব মোদী?​

আরও পড়ুন- নীরবরা পালান, আর আমরা আগাম ঋণ ফেরত দিতে গেলে পেনাল্টি হয়​

ফলে, গত বছর ভারত সরকার নীরবের প্রথম পাসপোর্ট বাজেয়াপ্ত করলেও এ দেশ ও দেশ ঘুরে বেড়াতে অসুবিধা হয়নি, হচ্ছেও না নীরবের।

পরে অবশ্য নীরবের দ্বিতীয় চালু পাসপোর্টও বাজেয়াপ্ত করে ভারত। আর সে কথা বিদেশ মন্ত্রকের তরফে জানিয়েও দেওয়া হয় ইন্টারপোলকে। কিন্তু সেই বাজেয়াপ্ত পাসপোর্ট নিয়ে এক দেশ থেকে অন্য দেশে ঘুরে বেড়ানো রুখতে কোনও আন্তর্জাতিক আইন নেই বলে দ্বিতীয় বাজেয়াপ্ত পাসপোর্ট নিয়েও নানা দেশ ঘুরতে অসুবিধা হয়নি নীরবের। বিভিন্ন দেশের পাসপোর্ট আইন বিভিন্ন ধরনের হওয়ার ফলেও বাড়তি সুবিধা পেয়েছেন নীরব।



Tags:
Nirav Modi PNB FIRনীরব মোদী

Advertisement