Advertisement
২০ জুন ২০২৪
Nitish Kumar

মণিপুরে ‘ইউনাইটেড’ থাকল না জেডিইউ, ছয় বিধায়কের মধ্যে পাঁচ জনই নাম লেখালেন পদ্মে

বিহারে বিজেপি-জেডিইউ সম্পর্কের ভাঙনের পর জল্পনা চলছিল, মণিপুরেও কি বিজেপির হাত ছাড়তে চলেছে জেডিইউ? কিন্তু উল্টে জেডিইউ ছেড়ে বিজেপিতে গেলেন পাঁচ বিধায়ক।

নীতীশ কুমারের হাত ছেড়ে বিজেপিতে মণিপুরের পাঁচ বিধায়ক।

নীতীশ কুমারের হাত ছেড়ে বিজেপিতে মণিপুরের পাঁচ বিধায়ক। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
ইম্ফল শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ০৮:৫৪
Share: Save:

বিজেপির হাত ছেড়ে বেরিয়ে এসে আরজেডির সঙ্গে জোট বেঁধে বিহারে সরকার গঠন করেছে নীতীশ কুমারের নেতৃত্বাধীন জেডিইউ। আর এর এক মাস হতে না হতেই এবার জেডিইউ ছেড়ে বিজেপিতে যোগ দিলেন পাঁচ বিধায়ক। তবে নীতীশের গড় নড়বড়ে করে দিয়ে এই রদবদল বিহারে হয়নি। হয়েছে মণিপুরে। মণিপুরে ক্ষমতায় রয়েছে বিজেপি সরকার। সেই সরকারে সমর্থন ছিল জেডিইউয়েরও। বিধানসভার ছয় আসন জেডিইউ বিধায়কদের দখলে ছিল। তার মধ্যে পাঁচ বিধায়ক শুক্রবার ক্ষমতাসীন বিজেপি জোটের সঙ্গে গিয়ে হাত মিলিয়েছেন। জেডিইউয়ের যে বিধায়করা দল ছেড়ে বেরিয়ে গিয়েছেন, তাঁরা হলেন কে জয়কিশান, এন সানাতে, মহমম্দ আছাব উদ্দীন, এল এম খাউতে এবং থাংজাম অরুণকুমার।

এঁদের মধ্যে খাউতে এবং অরুণকুমার বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে লড়াই করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু বিজেপির তরফ থেকে কোনও উচ্চবাচ্য না দেখে তাঁরা বিজেপি ছেড়ে জেডিইউয়ের হয়ে বিধানসভা নির্বাচনে লড়েন এবং জেতেন। চলতি বছরের মার্চে হওয়া মণিপুর বিধানসভা নির্বাচনে জেডিইউ ৩৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করলেও এর মধ্যে ছ’টিতে জয়ী হয়।

এই প্রসঙ্গে জেডিইউয়ের জাতীয় সভাপতি রাজীব রঞ্জন সিংহ বলেন, ‘‘মনে করিয়ে দিতে চাই যে অরুণাচল এবং মণিপুর উভয় ক্ষেত্রেই বিজেপিকে পরাজিত করে জেডিইউ আসন জিতেছে। তাই এই সব রাজ্য কোনওদিন জেডিইউ-মুক্ত হবে এই দিবাস্বপ্ন দেখবেন না।’’

বিহারে বিজেপি-জেডিইউ সম্পর্কের ভাঙনের পর জল্পনা চলছিল, মণিপুরেও কি বিজেপির হাত ছাড়তে চলেছে জেডিইউ? কিন্তু উল্টে জেডিইউ ছেড়ে বিজেপিতে গেলেন পাঁচ বিধায়ক।

মণিপুর বিধানসভা সচিব কে মেঘাজিৎ সিংহের স্বাক্ষর করা এক বিবৃতি অনুযায়ী, বিধানসভার স্পিকার জেডিইউর পাঁচজন বিধায়কের বিজেপিতে যাওয়ার সিদ্ধান্তে সিলমোহর লাগিয়েছেন। যেহেতু জেডিইউ বিধায়কদের দুই-তৃতীয়াংশের বেশি পক্ষ পরিবর্তন করেছেন, তাই এই দলবদল বৈধ হিসাবেই বিবেচিত হবে বলে জানানো হয়েছে।

তবে এই নিয়ে দ্বিতীয়বার দেশের উত্তর-পূর্বের এই রাজ্যে নীতীশ কুমারের দলের বিধায়কদের বিজেপি-প্রীতি লক্ষ্য করা গেল। ২০২০ সালে, অরুণাচল প্রদেশে সাত জেডিইউ বিধায়কের মধ্যে ছয়জন বিজেপিতে যোগ দিয়েছিলেন।

প্রসঙ্গত, অগস্ট মাসে বিহারে বিজেপির সঙ্গ ছেড়ে লালু প্রসাদ যাদবের আরজেডিকে সঙ্গে নিয়ে মহাগঠবন্ধন সরকার গড়েন নীতীশ। ১০ অগস্ট আবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। আর জোট বদলের পরই নীতীশের বিরুদ্ধে ‘বিশ্বাসঘাতকতা’র অভিযোগ এনে সরব হয় বিজেপি। কিন্তু এবার সেই নীতীশের দল থেকে বেরিয়ে বিজেপির উপরই ভরসা দেখাল মণিপুরের পাঁচ জেডিইউ বিধায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar JDU MLA join BJP Manipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE