Advertisement
১৭ মে ২০২৪
Bihar

১০৮ বছরে হয়নি একটিও মামলা! এটাই কি দেশের সবচেয়ে শান্তিপূর্ণ গ্রাম?

১৯১৪ সালে বনকট গ্রামের জন্ম। বর্তমানে আড়াইশো লোকের বাস এই গ্রামে। গোটা গ্রাম পুরোপুরি অপরাধমুক্ত বলেই দাবি করেন গ্রামবাসীরা।

এই সেই গ্রাম।

এই সেই গ্রাম।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৬:৩৭
Share: Save:

ঝামেলা, অশান্তি বা মারামারির বালাই নেই। ফলে পুলিশে কোনও অভিযোগও দায়ের হয়নি কারও বিরুদ্ধে। একবিংশ শতাব্দীতেও এমনই একটি ‘শান্তিপূর্ণ’ গ্রাম রয়েছে এ দেশেই।

বিষয়টি অবাক হওয়ার মতোই। যেখানে প্রতিনিয়ত হিংসা, হানাহানি, খুনোখুনির মতো ঘটনা দেশের আনাচে-কানাচে বেড়ে চলেছে, এই অবস্থায় দাঁড়িয়েও ঝামেলাহীন কোনও জায়গা খুঁজে মেলা ভার। কিন্তু সেখানেই নজির সৃষ্টি করেছে বিহারের গয়া জেলার বনকট গ্রাম।

দাবি, ১০৮ বছর ধরে এই গ্রামে কারও বিরুদ্ধে বা কোনও ঘটনায় পুলিশে অভিযোগ দায়ের হয়নি। এমনকি, দায়ের হয়নি একটি মামলাও। ১৯১৪ সালে বনকট গ্রামের জন্ম। বর্তমানে আড়াইশো লোকের বাস এই গ্রামে। গোটা গ্রাম পুরোপুরি অপরাধমুক্ত বলেই দাবি করেন গ্রামবাসীরা।

এই গ্রামে মূলত যাদব, চন্দ্রবংশী এবং মহাদলিত সম্প্রদায়ের মানুষের বাস। দাবি, সকলেই মিলেমিশে থাকেন। ছোটখাটো লড়াই বা ঝামেলা যে হয় না, এমনটা নয়। হলেও তা পঞ্চায়েতের মধ্যে সীমাবদ্ধ থাকে। সেখানেই সব কিছু মিটিয়ে নেওয়া হয়। থানা, পুলিশের দুয়ার পর্যন্ত সেই ঝামেলা গড়ায় না। শুধু তাই নয়, বছরের পর বছর ধরে এমন কোনও ঘটনা ঘটেনি যার জন্য থানা, পুলিশ বা আদালতে ছুটতে হয়েছে। পঞ্চায়েতই এখানে দণ্ডমুণ্ডের কর্তা। কেউ দোষী প্রমাণিত হলে আর্থিক জরিমানা করে শাস্তি দেওয়া হয়। আর সেই ব্যক্তি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে জরিমানা দিতে না পারেন, তা হলে তাঁকে গ্রাম থেকে তাড়িয়ে দেওয়া হয়।

গ্রামবাসীদের দাবি, জরিমানার যত টাকা পঞ্চায়েতে জমা পড়ে তা কোনও গরিব গ্রামবাসীর প্রয়োজনে কাজে লাগানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Bankat VIllage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE