Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Afghanistan

Afghanistan: আফগানিস্তান পরিস্থিতি নিয়ে রাশিয়া, চিন-সহ সাত দেশের বৈঠকে ডোভাল, নেই পাকিস্তান

ভারত-সহ আট দেশের এই বৈঠকে আফগানিস্তানের নিরাপত্তা, সন্ত্রাস দমন, আঞ্চলিক স্থিতাবস্থা, মাদক পাচার রোধের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হচ্ছে।

অজিত ডোভাল।

অজিত ডোভাল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দুশানবে শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১১:৩৮
Share: Save:

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা এবং সন্ত্রাস দমনের লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা গড়ে তুলতে সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠকে আবেদন জানাল ভারত। ভারতের প্রতিনিধি অজিত ডোভাল শুক্রবার বলেন, ‘‘ভারত বরাবরই আফগানিস্তানের জনতার পাশে রয়েছে। সুরক্ষা এবং সন্ত্রাস দমনের ক্ষেত্রে তাঁদের সর্বতো ভাবে সহযোগিতা করতে আমরা প্রস্তুত।’’

ইউক্রেন যুদ্ধের আবহে আয়োজিত ওই বৈঠকে তাৎপর্যপূর্ণ ভাবে হাজির ছিল রাশিয়া এবং চিন। পাশাপাশি, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের চতুর্থ আঞ্চলিক বৈঠকে ছিলেন ইরান এবং সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অন্তর্গত তাজিকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান এবং কিরঘিজস্তানের প্রতিনিধিরা। যদিও তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে আয়োজিত বৈঠকে হাজির ছিল না পাকিস্তান।

কাবুলে তালিবানের ক্ষমতা দখলের পর গত বছরের অক্টোবরে মস্কোয় তালিবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব জে পি সিংহের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। ওই বৈঠকে মোট ন’টি দেশ অংশ নিয়েছিল। ওই বৈঠকের পরে আফগানিস্তানের সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনার জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকের প্রস্তাব দিয়েছিল নয়াদিল্লি। তারই ভিত্তিতে ধারাবাহিক ভাবে চলছে এই বৈঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE