Advertisement
১৭ মে ২০২৪
Odisha Rail Accident

ওড়িশার ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা রেলমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী নবীনের

ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে, শোকগ্রস্ত পরিবারগুলিকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নিহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

প্ল্যাটফর্মে উঠে গিয়েছে মালগাড়ি।

প্ল্যাটফর্মে উঠে গিয়েছে মালগাড়ি। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৩:১৫
Share: Save:

ওড়িশার ট্রেন দুর্ঘটনায় হতাহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করল ওড়িশা সরকার এবং রেলমন্ত্রক। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক দুর্ঘটনায় মৃতদের পরিবারের জন্য ‘গভীর সমবেদনা’ প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি ঘোষণা করেছেন, শোকগ্রস্ত পরিবারগুলিকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

মুখ্যমন্ত্রীর সচিবালয় সূত্রে জানা গিয়েছে, গুরুতর আহতরা যাতে প্রয়োজনীয় চিকিৎসা পেতে পারেন, তা দেখার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী প্রমীলা মালিককে ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

স্বজনহারানো পরিবারগুলিকে সমবেদনা জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নিহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। গুরুতর জখমদের ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। যারা সামান্য আহত হয়েছেন, তাঁরা পঁচিশ হাজার টাকা ক্ষতিপূরণ পাবেন।

সোমবার সকালে ওড়িশার ভদ্রক রেল ডিভিশনের কোড়াই স্টেশনে লাইনচ্যুত হয় একটি মালগাড়ি। তারপর সেটির পঁয়ত্রিশটি বগির মধ্যে ৮টি উঠে যায় প্ল্যাটফর্মে। এই ঘটনায় ৩ জনের মৃত্যু হয়। আহত হন ২ জন।

পূর্ব উপকূলীয় রেলের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওড়িশার ভদ্রক রেল ডিভিশনের ভদ্রক-কপিলাস রোড রেল সেকশনের কোড়াই স্টেশনে সোমবার সকাল ৬টা ৫৪ মিনিটে একটি মালগাড়ি লাইনচ্যুত হয়। ট্রেনের চুয়ান্নটি বগির মধ্যে ৮টি বগি কোড়াই স্টেশনের একটি প্ল্যাটফর্মে উঠে যায়। জাজপুরের পুলিশ সুপার একটি সংবাদ সংস্থাকে জানান, এই ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকাজ শুরু হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রেলের তরফে জানা গিয়েছে, দুর্ঘটনার সময় প্ল্যাটফর্মে ভুবনেশ্বরমুখী লোকাল ট্রেন ধরার জন্য দাঁড়িয়েছিলেন জনা কুড়ি যাত্রী। সে সময়ই নিয়ন্ত্রণ হারিয়ে প্ল্যাটফর্মে উঠে যায় গাড়িটি।

ধাক্কার প্রাবল্যে স্টেশনের ওভারব্রিজে উঠে যায় মালগাড়ির একটি বগি। প্রাথমিক ভাবে উদ্ধারকাজ শুরু করেন স্থানীয়রাই। আহতদের তড়িঘড়ি করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রেলের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, রেলের চিকিৎসক দলকে দ্রুত ঘটনাস্থলে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন রেলের ডিভিশনাল ম্যানেজার। লাইনচ্যুত মালগাড়িটিকে না সরানো পর্যন্ত ওই ডিভিশনে রেল পরিষেবা বিপর্যস্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

এই দুর্ঘটনার জন্য বাতিল করা হয়েছে, হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস, শালিমার-পুরী এক্সপ্রেস, পুরী-শালিমার এক্সপ্রেস-সহ একাধিক ট্রেন। কিছু ট্রেনের যাত্রাপথকে সংক্ষিপ্ত করা হয়েছে। ভুবনেশ্বর-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস জাজপুর পর্যন্ত যাবে। ডাউন জনশতাব্দী এক্সপ্রেসকে বাতিল করা হয়েছে।

কিছু ট্রেনের গতিপথ পরিবর্তন করে সেগুলিকে জাখপুরা-জারোলি-টাটা দিয়ে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। কিছু ট্রেনকে ঝাড়সুগুদা দিয়েও ঘুরিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE