Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সোনোয়ালের টুইটার তরুণীর হাতে দু’ঘন্টা

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ২১ নভেম্বর ২০২০ ০৫:৩২
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সরকারি টুইটার অ্যাকাউন্ট বেহাত! মুখ্যমন্ত্রীর বদলে এক তরুণী সেখানে নিজের কথা, ছবি, ভিডিয়ো পোস্ট করছেন! শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত টানা চলল এমন। আসলে আজ বিশ্ব শিশু দিবস। সেই উপলক্ষেই চা জনগোষ্ঠীর ১৮ বছরের বন্দনা উরাংকে শিশুশিক্ষা ও শিশুর অধিকারের কথা তুলে ধরার জন্য নিজের টুইটার অ্যাকাউন্ট দু’ঘণ্টা ব্যবহার করতে দিলেন সোনোয়াল।

ডিব্রুগড়ের নামরূপ চা বাগানের বিএ প্রথম বর্ষের ছাত্রী বন্দনা মুখ্যমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা ভিডিয়োতে ‘মুসকান অ্যাডলসেন্ট গার্লস গ্রুপ’-এর মাধ্যমে চা বাগানের ছাত্রীদের বিভিন্ন সামাজিক ও স্বাস্থ্য বিষয়ে সচেতন করা, অতিমারি পর্বে ফের পড়াশোনা চালু করার বিষয়ে ছাত্রছাত্রীদের চিন্তাভাবনার মতো বিভিন্ন বিষয় তুলে ধরেন। ইউনিসেফের উদ্যোগেও এ দিন রাজ্যে বিশ্ব শিশু দিবস পালিত হয়।

আগামী বছর রাজ্যে ভোট। সেই দিকে তাকিয়ে রাজ্যের ১৭টি জেলার চার হাজারের বেশি ছেলেমেয়ে ইউনিসেফের মাধ্যমে দাবি তুলেছে, শিশুদের অধিকার, শিক্ষা, পরিবেশ পরিবর্তনের মতো বিভিন্ন বিষয় রাজনৈতিক দলগুলির নির্বাচনী ইস্তাহারে অন্তর্ভুক্ত করা হোক। ৭০ শতাংশ ছাত্রছাত্রী বৃত্তিমূলক শিক্ষা ও মানসিক স্বাস্থ্যকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে। ৯২ শতাংশের মত, স্কুলের পাঠ্যক্রমে লিঙ্গ সচেতনতা, যৌনতা ও প্রজননতন্ত্রের মতো বিষয়গুলির বিজ্ঞানসম্মত পাঠ অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ৯৬ শতাংশ ছাত্রছাত্রী জানাচ্ছে, গ্রামে পর্যাপ্ত স্বাস্থ্য পরিষেবা ও পুষ্টি মেলে না। ৬৪ শতাংশের মতে, তাদের উপরে মারাত্মক প্রভাব ফেলছে বিভিন্ন ধরণের হিংসা। ৫০ শতাংশ ছাত্রছাত্রী নেশা ও ৫২ শতাংশ ছাত্রছাত্রী শিশু পাচারকে আশঙ্কার প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement