Advertisement
০৩ মে ২০২৪

Zubair: উত্তরপ্রদেশের মামলা নিয়ে জুবেরের বিরুদ্ধে আপাতত পদক্ষেপ নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

পরবর্তী শুনানির আগে উত্তরপ্রদেশের মামলা নিয়ে সাংবাদিক মহম্মদ জুবেরকে গ্রেফতার করা যাবে না। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টে সাময়িক স্বস্তি পেলেন সাংবাদিক মহম্মদ জুবের।

সুপ্রিম কোর্টে সাময়িক স্বস্তি পেলেন সাংবাদিক মহম্মদ জুবের। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৬:১৫
Share: Save:

সুপ্রিম কোর্টে সাময়িক স্বস্তি পেলেন সাংবাদিক মহম্মদ জুবের। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, পরবর্তী শুনানির আগে উত্তরপ্রদেশের পাঁচটি মামলা নিয়ে সে রাজ্যের পুলিশ জুবেরের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না। সুপ্রিম কোর্ট এ সবের নেপথ্যে ‘দুষ্ট চক্রের’ হাত দেখেছে। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২০ জুলাই, বুধবার।

উত্তরপ্রদেশের বিভিন্ন জেলায় জুবেরের বিরুদ্ধে ছ’টি এফআইআর দায়ের হয়েছিল। সেই এফআইআর প্রত্যাহারের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেন অল্ট নিউজের অন্যতম প্রতিষ্ঠাতা জুবের। পাশাপাশি, জামিনের আবেদনও করেন তিনি। সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, পরবর্তী শুনানির আগে পর্যন্ত সাংবাদিক জুবেরের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না।

জুবেরের করা মামলার প্রেক্ষিতে উত্তরপ্রদেশ সরকার আদালতে আর্জি জানায়, জুবেরকে নিয়ে নিম্ন আদালতের রায়ে সুপ্রিম কোর্ট যেন বাধা না দেয়। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, ‘‘সমস্যা হল একটা দুষ্ট চক্র। তিনি একটি মামলায় অন্তর্বর্তী জামিন পেলেও অন্য মামলায় আবার তাঁকে গ্রেফতার করা হচ্ছে।’’ জুবেরের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর নিয়ে তদন্তের জন্য ইতিমধ্যেই বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছে উত্তরপ্রদেশ পুলিশ।

গত জুনে অল্ট নিউজের অন্যতম প্রতিষ্ঠাতা জুবেরকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। অল্ট নিউজ মূলত বিভিন্ন খবরের সত্যতা যাচাইয়ের কাজ করে। অভিযোগ, ২০১৮ সালে জুবেরের পোস্ট করা একটি টুইট ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। সীতাপুরের একটি মামলাতেও পরে তাঁকে গ্রেফতার করা হয়। সেই দু’টি মামলাতেই জামিন পেয়েছেন জুবের। কিন্তু পরে উত্তরপ্রদেশে দায়ের হওয়া এফআইআরগুলির কারণে তিনি আর জেল থেকে ছাড়া পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE