Advertisement
২৯ এপ্রিল ২০২৪
HIV Positive

উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালে দেড় বছরে ৬০ জন প্রসূতি এডস আক্রান্ত, তদন্তের নির্দেশ

স্বাস্থ্য দফতরের এক সূত্রের খবর, মিরাটের লালা লাজপত রাই মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি (এআরটি) সেন্টার থেকে এ়স আক্রান্তের ঘটনা প্রকাশ্যে এসেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:২৬
Share: Save:

উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালে গত ১৬ মাসে এডসে আক্রান্ত হয়েছেন ৬০ জনের বেশি প্রসূতি। খবর প্রকাশ্যে তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। মিরাটের এক সরকারি হাসপাতালের ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে রাজ্যে। কী ভাবে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখার জন্য স্বাস্থ্য দফতর একটি দল গঠন করেছে।

স্বাস্থ্য দফতরের এক সূত্রের খবর, মিরাটের লালা লাজপত রাই মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি (এআরটি) সেন্টার থেকে এডস আক্রান্তের ঘটনা প্রকাশ্যে এসেছে। আক্রান্ত হওয়া প্রসূতিদের মধ্যে ৩৫ জন সন্তান জন্ম দিয়েছেন। এআরটি সেন্টারের তথ্য বলছে, ২০২২-২৩ সালের মধ্যে লালা লাজপত রাই হাসপাতালে ৩৩ জন প্রসূতির দেহে এডসের ভাইরাস মিলেছে। ৩৫ জন প্রসূতি আগেই এডসে আক্রান্ত হয়েছিলেন।

হাসপাতাল সূত্রে খবর, এডসে আক্রান্ত মহিলাদের চিকিৎসা চলছে এআরটি সেন্টারে। তাঁদের শারীরিক অবস্থার বিষয়ে নজর রাখছে জেলা স্বাস্থ্য দফতরও। এ়ডস আক্রান্ত যে সব মহিলারা সন্তানদের জন্ম দিয়েছেন, সেই সব শিশুর কি পরীক্ষা করা হয়েছে? এ প্রসঙ্গে সংবাদমাধ্যমে এআরটি সেন্টারের নোডাল অফিসার জানিয়েছেন, ওই শিশুদের ১৮ মাস বয়স পূর্ণ হলেই এইচআইভি পরীক্ষা করা হবে।

মিরাটের মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমও) অখিলেশ মোহন এই ঘটনা প্রসঙ্গে সংবাদমাধ্যমে বলেন, “লালা লাজপত রাই মেডিক্যাল কলেজে ৬০ জন প্রসূতির দেহে এডসের ভাইরাস মিলেছে। তবে আক্রান্ত মহিলা এবং তাঁদের সন্তানরা সকলেই সুস্থ আছেন।” সিএমও আরও জানিয়েছেন, মহিলারা কী ভাবে আক্রান্ত হলেন তা খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HIV Positive Pregnant Woman HIV UP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE