Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

মাথাব্যথার নাম কুম্ভ! ৪৮ ঘণ্টায় মেলা চত্বরে করোনা আক্রান্ত হাজারের বেশি

চলতি কুম্ভে এখনও অবধি প্রায় ২৩ লক্ষ পুণ্যার্থী এসেছেন বলে জানিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন। বেশিরভাগ পুণ্যার্থীকেই দেখা যাচ্ছে মাস্ক ছাড়া।

সংবাদ সংস্থা
হরিদ্বার ১৫ এপ্রিল ২০২১ ১১:৫৭


ফাইল চিত্র।

উদ্বেগ বাড়াচ্ছে কুম্ভের শাহি স্নান। গত ৪৮ ঘণ্টায় কুম্ভ মেলা চত্বরে হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। শুধু মেলা চত্বরেই নয়, আক্রান্তের সংখ্যা বাড়ছে গোটা হরিদ্বারেই। এই ঘটনা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের।

চলতি বছরের কুম্ভে এখনও অবধি প্রায় ২৩ লক্ষ পুণ্যার্থী এসেছেন বলে জানিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন। কোভিড সংক্রমণ চলাকালীন এ ভাবে মেলার আয়োজন করা যায় কি না, সেই বিষয়ে অনেক মতবিরোধ ছিল। মেলা বন্ধের দাবি জানিয়েছিলেন অনেকে। যদিও উত্তরাখণ্ড প্রশাসন জানায়, সব নিয়ম মেনেই কুম্ভের আয়োজন করা হবে। অবশ্য মেলার ছবি অন্য কথা বলছে। বেশিরভাগ পুণ্যার্থীকেই দেখা যাচ্ছে মাস্ক ছাড়া। সেই সঙ্গে সামাজিক দূরত্ব বিধি শিকেয় উঠেছে।

ভারতে কোভিডের নতুন তরঙ্গে আক্রান্তের সংখ্যা প্রতিদিন নতুন রেকর্ড গড়ছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। কিন্তু এখনও একাধিক রাজ্যে নির্বাচনের প্রচার থেকে শুরু করে কুম্ভ, সব জায়গায় কোভিড বিধি ভাঙার ছবিই চোখে পড়ছে।

Advertisement

কুম্ভে এ ভাবে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় প্রশ্ন উঠছে প্রশাসনের নজরদারির উপরে। যদিও কুম্ভ মেলা আয়োজন কমিটির সদস্য সিদ্ধার্থ চক্রপাণি সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, ‘‘আমাদের কাছে বিশ্বাস সবথেকে বড়। মা গঙ্গার উপর মানুষের বিশ্বাস রয়েছে বলেই তো এত মানুষ এখানে স্নান করতে এসেছেন। তাঁরা বিশ্বাস করেন মা গঙ্গা তাঁদের এই অতিমারির হাত থেকে বাঁচাবেন।’’ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থ সিংহ রাওয়াতও বলেছিলেন, ‘‘মানুষের স্বাস্থ্য অবশ্যই গুরুত্ব পাবে। তাই বলে ধর্মকে অবহেলা করতে পারব না।’’

আরও পড়ুন

Advertisement