Advertisement
৩০ এপ্রিল ২০২৪
SSC recruitment Case

ইডির পর এ বার সিবিআইয়ের মামলাতেও জামিন চেয়ে হাই কোর্টের দ্বারস্থ পার্থ চট্টোপাধ্যায়

পার্থকে গ্রেফতার করেছিল ইডি। বর্তমানে তিনি প্রেসিডেন্সি জেলে বন্দি। নিয়োগ ‘দুর্নীতি’ মামলায় তাঁর বিরুদ্ধে সিবিআইও অভিযোগ আনে। জামিন চেয়ে হাই কোর্টে গিয়েছেন প্রাক্তন মন্ত্রী।

Partha Chatterjee goes to High Court seeking relief from CBI case

নিয়োগ মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৫
Share: Save:

ইডির পর সিবিআইয়ের করা মামলাতেও জামিন চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন নিয়োগ মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার হাই কোর্টে জামিনের আবেদন জানিয়েছেন তিনি। বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে আগামী ২৭ ফেব্রুয়ারি এই মামলার শুনানি হবে।

২০২২ সালের ২২ জুলাই পার্থকে গ্রেফতার করেছিল ইডি। বর্তমানে তিনি প্রেসিডেন্সি জেলে বন্দি। নিয়োগ ‘দুর্নীতি’ মামলায় তাঁর বিরুদ্ধে সিবিআইও অভিযোগ আনে। নিম্ন আদালতে ইডি এবং সিবিআইয়ের আনা সেই অভিযোগের শুনানি চলছে। ইতিমধ্যে সেখানে বহু বার জামিনের আবেদনও করেছেন পার্থ। কিন্তু সেই আবেদন মঞ্জুর হয়নি। সিবিআইয়ের সেই মামলাগুলি থেকেই এ বার হাই কোর্টে জামিন চেয়েছেন পার্থ।

এর আগে ইডির মামলা থেকেও জামিন চেয়েছিলেন পার্থ। হাই কোর্টে সেই আবেদন জানিয়েছিলেন গ্রেফতার হওয়ার ১৩ মাস পর। বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে সেই শুনানি হয়। জামিনের বিরোধিতা করে পাল্টা আবেদন করে ইডি। গত বছর ৬ সেপ্টেম্বর এই মামলার প্রথম শুনানি ছিল। ইডি শুনানির তারিখ পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল। সেই আবেদন মেনে শুনানির দিন মাসখানেক পিছিয়েও দিয়েছিলেন বিচারপতি। তার পর আরও কয়েক বার শুনানি পিছিয়েছে নানা কারণে।

বুধবারও উচ্চ আদালতে মামলাটির শুনানি ছিল। তাতে বিচারপতি ঘোষ ইডির কাছ থেকে রিপোর্ট চেয়েছে। আদালতের পর্যবেক্ষণ, ‘‘অনির্দিষ্ট কালের জন্য কাউকে হেফাজতে রাখা যায় না। পার্থ এক বছর সাত মাস জেলে রয়েছেন। গুরুতর অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে। কিন্তু কত দিন এই তদন্ত চলবে?’’ তার পরেই রিপোর্ট চাওয়া হয় ইডির থেকে।

সিবিআইয়ের মামলা থেকে জামিন চেয়ে পার্থ শুক্রবার যে মামলাটি হাই কোর্টে করলেন, তাতে সিবিআইয়ের তরফে আইনজীবী হিসাবে রয়েছেন অমাজিৎ দে। অতীতে বিভিন্ন জামিনের মামলায় বার বার পার্থ দাবি করেছেন, তাঁর বিরুদ্ধে অভিযোগের কোনও প্রমাণ মেলেনি। তিনি দুর্নীতির সঙ্গে যুক্ত নন। এ ক্ষেত্রেও তাঁর যুক্তি একই থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal SSC Recruitment Case SSC Partha Chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE