Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Petrol-Diesel: মুম্বইয়ে সেঞ্চুরি হাঁকাল পেট্রল, ১০০ টাকা লিটারের পথে কলকাতা, দিল্লি এবং চেন্নাইও

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ মে ২০২১ ১৪:৩৯
ফের রেকর্ড মূল্যবৃদ্ধি জ্বালানির।

ফের রেকর্ড মূল্যবৃদ্ধি জ্বালানির।
—ফাইল চিত্র।

মূল্যবৃদ্ধিতে ফের রেকর্ড গড়ল পেট্রলডিজেল। দু’মাসেরও কম সময়ে এ নিয়ে ১৫ বার দাম বাড়ল পেট্রোল ও ডিজেলের। শনিবার মুম্বইয়ে সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রল। বাকি তিন মেট্রো শহর, দিল্লি, চেন্নাই এবং কলকাতাতেও পেট্রল সেঞ্চুরি হাঁকানোর পথে। একই সঙ্গে পাল্লা দিচ্ছে ডিজেলের দামও। মুম্বইয়ে লিটার প্রতি ডিজেলের দাম ইতিমধ্যেই ৯০ টাকা ছাড়িয়ে গিয়েছে। বাকি তিন শহরে ৯০-এর আশেপাশেই ঘোরাফেরা করছে ডিজেল ডিজেল।

গত ৪মে থেকে এই নিয়ে ১৫ বার দাম বাড়ল পেট্রল এবং ডিজেলের। শনিবারের দর অনুযায়ী, মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম ১০০ টাকা ১৯ পয়সা। লিটার প্রতি ডিজেলের দাম সেখানে ৯২ টাকা ১৭ পয়সা। চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রলের দাম বেড়ে ৯৫ টাকা ৫১ পয়সা হয়েছে। ডিজেলের দাম বেড়ে হয়েছে ৮৯ টাকা ৬৫ পয়সা। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম বেড়ে ৯৩ টাকা ৯৭ পয়সা হয়েছে। ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৭ টাকা ৭৪ পয়সা। রাজধানী দিল্লিতে লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম বেড়ে যাথাক্রমে ৯৩ টাকা ৯৪ পয়সা এবং ৮৪ টাকা ৮৯ পয়সা হয়েছে।

মূল্য সংযোজন করের নিরিখে দেশের এক এক রাজ্যে জ্বালানির দাম এক এক রকমের হয়। যে কারণে মুম্বইয়ের ঢের আগেই মধ্যপ্রদেশ, রাজস্থানের বেশ কিছু শহরে পেট্রোলের দাম ১০০ ছাড়িয়ে গিয়েছে। এমনকি বর্তমানে রাজস্থানে শ্রীগঙ্গানগর জেলাতেই দেশের মধ্যে সর্বোচ্চ দাম পেট্রলের। সেখানে ১০৪.৯৪ টাকায় বিক্রি হচ্ছে প্রতি লিটার পেট্রল।

Advertisement

আন্তর্জাতিক তেলের বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখেই দেশে পেট্রল ও ডিজেলের দাম নির্ধারণ করে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো সংস্থা। সকাল ৬টা থেকে তেলের নয়া দাম কার্যকর হয়। গোটা বিশ্বে অপরিশোধিত তেলের মূল্য নির্ধারণকারী সংস্থা (গ্লোবাল অয়েল বেঞ্চমার্ক) শুক্রবার ব্যারেল প্রতি তেলের দাম দাম বাড়িয়েছে। সেই সঙ্গে ডলার প্রতি টাকার মূল্যও ১৫ পয়সা বেড়েছে। তাতেই ভারতে তেলের দাম বাড়ল বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement