Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Pink Leopard

Pink Leopard: রাজস্থানে গোলাপি চিতাবাঘ! বিরল দৃশ্য ধরা পড়ল ক্যামেরায়

২০১৬ এবং ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকায় এই গোলাপি চিতাবাঘের দেখা মিলেছিল। তবে ভারতে প্রথম বার দেখা গেল এই চিতাবাঘ।

রাজস্থানে দেখা মিলল বিরল প্রজাতির এই চিতাবাঘ।

রাজস্থানে দেখা মিলল বিরল প্রজাতির এই চিতাবাঘ।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ১৫:২৯
Share: Save:

এ যেন এক বিরল দর্শন! সাধারণত বাঘ বলতেই হলদের উপর কালো ডোরাকাটা এবং চিতাবাঘ বলতেই হলদের উপর কালো ছোপ ছোপ দাগ, এ ভাবেই বর্ণনা দেওয়া হয়। সাদা বাঘের কথাও শোনা গিয়েছে। তা বলে গোলাপি বাঘ!

সম্প্রতি বিরল এই গোলাপি চিতাবাঘের দেখা মিলেছে রাজস্থানের রাজস্থানের পালি জেলার রনকপুরে আরাবল্লী পার্বত্য অঞ্চলে। এই প্রথম ভারতে গোলাপি চিতাবাঘের দর্শন মিলল। উদয়পুরের বন্যজীবন সংরক্ষক এবং ফোটোগ্রাফার হিতেশ মোতওয়ানি দাবি করেছেন চার দিন ধরে ওই এলাকায় গবেষণা চালানোর সময়ই তাঁর ক্যামেরায় বন্দি হয়েছে এই বিরল প্রজাতির চিতাবাঘ। চিতাবাঘটির বয়স আনুমানিক ৫-৬ বছর।

সাধারণত ভারতের চিতাবাঘের গায়ের রং হালকা হলদে বা বাদামি-হলদে রঙের হয়ে থাকে। কিন্তু বিরল প্রজাতির এই চিতাবাঘের গায়ের রং লালচে-বাদামি। অনেকটা স্ট্রবেরি রঙের মতো। জীববিজ্ঞানীদের মতে, বিবর্তনের কারণেই চিতাবাঘের গায়ের রং এমন লালচে-বাদামি হয়েছে। যা এই বাঘকে অন্য বাঘের তুলনায় একেবারে আলাদা পর্যায়ে নিয়ে গিয়েছে। এর আগে ২০১৬ এবং ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকায় এই গোলাপি চিতাবাঘের দেখা মিলেছিল। তবে ভারতে প্রথম বার দেখা গেল এই চিতাবাঘ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pink Leopard Rajasthan wildlife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE