Advertisement
১০ মে ২০২৪
meghalaya

কনরাড মেঘালয়ে, রিও নাগাল্যান্ডে, উত্তর-পূর্বে দুই মুখ্যমন্ত্রীর শপথে হাজির মোদী, শাহ

মেঘালয়ে দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন এনপিপি প্রধান কনরাড সাংমা। অন্য দিকে, নাগাল্যান্ডে এনডিপিপি সভাপতি নিফিয়ু রিও পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন।

PM Narendra Modi and Union Home Minister Amit Shah attend Nagaland and Meghalaya CMs oath taking ceremony

বিজেপি শীর্ষনেতৃত্বের উপস্থিতিতে মেঘালয়ে কনরাড সাংমা এবং নাগাল্য়ান্ডে নেফিয়ু রিও মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৬:২৪
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্যের বিজেপি সমর্থিত সরকারের যাত্রা শুরু হল মঙ্গলবার। মেঘালয়ে দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ন্যাশনাল পিপল’স পার্টি (এনপিপি)-র প্রধান কনরাড সাংমা। অন্য দিকে, নাগাল্যান্ডে ‘ন্যাশনালিস্ট ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি’ (এনডিপিপি) সভাপতি নিফিয়ু রিও পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন। মোদীর পাশাপাশি শপথে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নড্ডা হাজির ছিলেন।

মেঘালয়ে এনপিপি প্রধান কনরাডের সঙ্গেই রাজ্যপাল ফাগু চৌহানের কাছে শপথ নিয়েছেন ১১ জন মন্ত্রী। তাঁদের মধ্যে দুই উপমুখ্যমন্ত্রী-সহ এনপিপির ৯ জন, ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টি (ইউডিপি)-র ২ জন, বিজেপি এবং এইচএসপিডিপির ১ জন করে রয়েছেন। ভোটের আগে প্রতিটি দলই আলাদা ভাবে লড়লেও ত্রিশঙ্কু বিধানসভায় নির্বাচন পরবর্তী জোট গড়ে ক্ষমতা দখল করেছে ৪টি দল মিলে। প্রসঙ্গত, টানা সাড়ে ৪ দশকের ত্রিশঙ্কু ঐতিহ্য এ বারও বহাল রেখেছে মেঘালয়।

মেঘালয়ের বিধানসভার ৬০টি আসনের মধ্যে ভোট হয়েছিল ৫৯টিতে। কোনও দলই সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজনীয় সংখ্যা পায়নি। এনপিপি ২৬, ইউডিপি ১১, কংগ্রেস এবং তৃণমূল ৫টি করে, ভয়েস অফ দ্য পিপলস পার্টি ৪টি আসনে জিতেছে। বিজেপি, এইচএসপিডিপি, পিডিএফ এবং নির্দলদের ঝুলিতে গিয়েছে ২টি করে আসন। ইতিহাস বলছে, ১৯৭৮ সালের বিধানসভা ভোটে শেষ বার মেঘালয়ে ‘অল পার্টি হিল লিডার্স কনফারেন্স’ নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছিল।

নাগাল্যান্ডে অবশ্য বিজেপির সঙ্গে জোট করেই ভোটে লড়েছিল রিওর এনডিপিপি। মঙ্গলবার রিওর সঙ্গেই রাজ্যপাল লা গণেশনের কাছে উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তাঁর দলের বিধায়ক তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াং। বিজেপির ওয়াই প্যাট্টনও উপমুখ্যমন্ত্রী পদ পেয়েছেন। রাজ্য বিজেপির সভাপতি তেমজেন ইমনা আলং এবং এনডিপিপি নেত্রী তথা নাগাল্যান্ডের প্রথম দুই মহিলা বিধায়কের এক জন, সালহৌতুনৌ ক্রুসে-সহ মোট ৯ জন রয়েছেন রিও মন্ত্রিসভায়। তবে ঠাঁই হয়নি জনপ্রিয় এনডিপি নেত্রী তথা রাজ্যের অন্য মহিলা বিধায়ক হেকানি জাখালুর।

এ বার নাগাল্যান্ডে ৬০টি বিধানসভা আসনের মধ্যে এনডিপিপি ২৫ এবং বিজেপি ১২টিতে জিতেছে। এনসিপি ৭, এনপিপি ৫, এনপিএফ (নাগা পিপলস ফ্রন্ট), আরপিআই এবং লোক জনশক্তি পার্টি (রামবিলাস) ২টি করে আসনে জিতেছে। জেডি(ইউ) ১ এবং নির্দলের ঝুলিতে ৪টি কেন্দ্র গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE